ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

অকৃতকার্য হওয়ায় দিনাজপুর শিক্ষা বোর্ডের প্রধান ফটককে বিক্ষোভ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২০ অক্টোবর ২০২৪, ১৯:০৪

অকৃতকার্য হওয়ায় দিনাজপুর শিক্ষা বোর্ডের প্রধান ফটককে বিক্ষোভ
ফাইল ছবি

বৈষম্যহীন রেজাল্ট চাই আমরা রেজাল্টের কোনরকম বৈষম্য চাই না, এই স্লোগান নিয়ে এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য শতাধিক পরীক্ষার্থী দিনাজপুর শিক্ষা বোর্ডের প্রধান ফটক তালা লাগিয়ে বিক্ষোভ করেছে। চার ঘণ্টা পর সেনাবাহিনীর হস্তক্ষেপে প্রধান ফটক খুলে দিল অকৃতকার্য পরীক্ষার্থীরা।

রোববার দুপুর ১২টার দিকে দিনাজপুর ঠাকুরগাঁও, রংপুর জেলার হতে শতাধিক এইচএসসি পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষার রেজাল্ট অকৃতকার্য হওয়ায় দিনাজপুর শিক্ষা বোর্ডে এসে বিক্ষোভ শুরু করে।

পরে দিনাজপুর শিক্ষা বোর্ডের আনসার সদস্যরা তাদেরকে শিক্ষা বোর্ডের মূল ভবন থেকে সরিয়ে দিলে বিক্ষুব্ধ এইচএসসি পরীক্ষার অকৃতকার্য শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের প্রধান ফটকের তালা লাগিয়ে বিক্ষোভ শুরু করে। এতে করে ৪ ঘণ্টা দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও সচিবসহ সব কর্মকর্তা-কর্মচারী আটকা পড়ে।

দিনাজপুর শিক্ষা বোর্ড চেয়ারম্যান বিষয়টি দিনাজপুরে দায়িত্বরত সেনাবাহিনীর প্রধান কর্মকর্তাকে লেফটেন্যান্ট কর্নেল রওশান জামিলকে টেলিফোনে জানালে তিনি তাৎক্ষণিকভাবে দিনাজপুর শিক্ষা বোর্ডে ছুটে যান। প্রথমে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সাথে কথা বলেন, এক পর্যায়ে শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সদস্যদের কে সাথে করে নিয়ে দিনাজপুর শিক্ষা বোর্ড চেয়ারম্যানের সাথে বৈঠক করেন।

বৈঠক শেষে সেনাবাহিনীর সদস্যরা তাদেরকে প্রধান শিক্ষা বোর্ডের প্রধান ফটক খুলে দেয়ার জন্য অনুরোধ করেন। একপর্যায়ে তাদেরকে বুঝিয়ে সরিয়ে দেন এবং তাদেরকে বলা হয় অকৃতকার্যের বিষয়ে যদি শিক্ষা মন্ত্রণালয় কোন সিদ্ধান্ত গ্রহণ করেন। তাহলে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সেটি বাস্তবায়ন করেন মাত্র। তাই অকৃতকার্য এইচএসসি পরীক্ষার্থীদের শিক্ষা মন্ত্রণালয় আবেদন করার জন্য অনুরোধ করেন। শিক্ষা মন্ত্রণালয় থেকে কোন নির্দেশনা দিলেই বাস্তবায়ন করা হবে।

এইচএসসি পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থী শাহরিয়ার কবির বলেন, আমাদেরকে বৈষম্যমূলক রেজাল্ট দেয়া হয়েছে। আমরা এমন বৈষম্যমূলক রেজাল্ট মানবো না। শিক্ষা বোর্ডের বৈষম্যমূলক সিদ্ধান্তকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

একই দাবিতে আসা অকৃতকার্য পরীক্ষার্থী মাসুদা পারভীন বলেন, ইংরেজি সাবজেক্টে আমরা ভালো পরীক্ষা দেয়ার পরও অকৃতকার্য রেজাল্ট এসেছে। আমরা এই রেজাল্ট মানি না। বাংলাদেশের কয়েকটি জেলায় একেবারেই পরীক্ষা হয়নি। সেই সব জেলায় ছাত্র-ছাত্রীদেরকে অটোপাস করিয়ে দেয়া হয়েছে। তাহলে আমাদের কেন নয়?

দিনাজপুর শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী বলেন, গত ১৫ অক্টোবর এইচএসসি পরীক্ষার রেজাল্ট সারা দেশের ন্যায় দিনাজপুর শিক্ষা বোর্ডও প্রকাশ করেছে। এখানে ৭৭. ৫৬ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। অকৃতকার্য পরীক্ষাথীদের বোর্ড চ্যালেঞ্জ করার সুযোগ রয়েছে। যে সমস্ত শিক্ষার্থীরা অকৃতকার্য হয়েছে তারা শিক্ষা বোর্ড চ্যালেঞ্জ করে খাতা পুনঃনিরীক্ষা করার সুযোগ রয়েছে তারা করতে পারে।

দিনাজপুর শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর স ম আব্দুস সামাদ আজাদ বলেন, শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সাথে কথা হয়েছে। তাদের অভিযোগের কথা আমরা শুনেছি এবং তাদেরকে পরামর্শ দিয়েছি। তারা সরাসরি শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন লেখার জন্য। আমাদের মাধ্যমে আবেদন প্রদান করতে পারে। পরীক্ষার ফলাফলের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় যে নির্দেশনা প্রদান করবেন আমরা সেই নির্দেশনা বাস্তবায়ন করব মাত্র।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত