ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

নতুন ইসি গঠনে শিগগির সার্চ কমিটি: আসিফ নজরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৪, ১৮:৪১

নতুন ইসি গঠনে শিগগির সার্চ কমিটি: আসিফ নজরুল
আইন উপদেষ্টা আসিফ নজরুল। ফাইল ছবি

আইন উপদেষ্টা আসিফ নজরুল জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন সরকার ‘কিছুদিনের মধ্যেই’ সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের উদ্যোগ নেবে। তিনি বলেন, নতুন নির্বাচন কমিশন ভোটার তালিকা হালনাগাদ করে আগামী বছরের মধ্যে ত্রয়োদশ জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন করতে পারে।

বৃহস্পতিবার মধ্যরাতে চ্যানেল আইয়ের সংবাদ পর্যালোচনামূলক অনুষ্ঠান 'আজকের সংবাদ’-এ' দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর প্রশ্নের জবাবে এসব কথা বলেন আইন উপদেষ্টা।

ড. আসিফ বলেন, 'নতুন নির্বাচন কমিশন গঠনে শিগগিরই সার্চ কমিটি গঠন করা হবে।' এরপর নতুন নির্বাচন কমিশন ত্রুটিমুক্ত ভোটার তালিকা প্রণয়ন করবে এবং তারপর নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আমার কাছে মনে হয়, রিয়েস্টিক্যালি আগামী বছরের মধ্যে (২০২৫) ইলেকশন করাটা হয়ত সম্ভব হতে পারে।

গত ৫ অগাস্ট ক্ষমতার পটপরিবর্তনের এক মাসের মাথায় ৫ সেপ্টেম্বর বিদায় নেয় কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন, যাদের অধীনে এ বছরের প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন হয়েছিল।

বৃহস্পতিবার টেলিভিশনের ওই অনুষ্ঠানে আইন উপদেষ্টা আসিফ নজরুল নির্বাচন প্রক্রিয়ার বিভিন্ন বিষয় নিয়েও কথা বলেন।

তিনি বলেন, কয়েকটা ধাপ আছে। যেমন ধরেন, আমরা যখন নির্বাচন নিয়ে চিন্তা করলাম, তখন নির্বাচন কমিশন গঠন করতে হবে। নিশ্চয় ভুয়া নির্বাচন কমিশন থেকে নির্বাচন হোক তা কখনোই চান না।

“নতুন নির্বাচন কমিশন করার জন্য একটা সার্চ কমিটি করা লাগবে। সার্চ কমিটি গঠন করতে গিয়ে দেখলাম, সার্চ কমিটিতে পিএসসির চেয়ারম্যান লাগবে। পিএসসির চেয়ারম্যান নিয়োগ দেওয়া হল। পিএসসির চেয়ারম্যান নিয়োগও তো একটা পদ্ধতি। এখন এ সার্চ কমিটি গঠিত হবে। এরপর নির্বাচন কমিশন হবে।”

তিনি বলেন, নির্বাচন কমিশন গঠন হওয়ার পর প্রথম কাজই হবে ভোটার তালিকা হালনাগাদ করা।

“ভোটার তালিকার নামে ২০২৪ এর নির্বাচনে অরাজকতা করেছিল। ২০২৪ সালে ভোটার তালিকার নামে কী করেছে তা নিয়ে অনুসন্ধান করা দরকার।”

সঠিক ভোটার তালিকা তৈরির ওপর জোর দিয়ে আসিফ নজরুল বলেন, “এ প্রক্রিয়া শুরু হয়েছে। কিছু দিনের মধ্যে সার্চ কমিটি হচ্ছে। এখন ভোটার তালিকা নির্বাচন কমিশন ছাড়া কেউ আদেশ দিতে পারে না। ইসির আদেশে তা হবে, এটা ইসির কাজ।

“ধাপগুলো চিন্তা করতে হবে। সার্চ কমিটি করলাম; তারপর নির্বাচন কমিশন হবে। এরপর ভোটার তালিকা হবে। তারপর নির্বাচন হবে।”

সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান এর আগে বলেছিলেন, ১৮ মাসের মধ্যে দেশে নির্বাচন হওয়া উচিত বলে তিনি মনে করেন। সেক্ষেত্রে কতদিনের মধ্যে নির্বাচন হতে পারে, সেই প্রশ্ন আইন উপদেষ্টার সামনে রাখা হয়।

জবাবে তিনি বলেন, সেনাপ্রধান কেন বলেছেন আমি জানি না। তবে আমার কাছে মনে হয়, বাস্তবিকভাবে আগামী বছরের মধ্যে ইলেকশন করাটা হয়ত সম্ভব হতে পারে।

তাহলে ২০২৫ সালেই কি নির্বাচন হতে পারে? এমন প্রশ্নে উপদেষ্টা বলেন, হ্যাঁ। আরও অনেকগুলো ফ্যাক্টর তো রয়েছে। অনেক ধরনের ফ্যাক্টর রয়েছে; এটা আমার প্রিলিমিনারি অ্যাজাম্পশন।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে আইন উপদেষ্টা বলেন, 'ভারতের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি রয়েছে এবং ভারত চুক্তি মেনে চললে শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠানো উচিত।'

তিনি বলেন, 'ন্যায্যতার' ভিত্তিতে কাজ করা হয়নি- ভারত যদি এমন কোনো ধারা নিয়ে কথা বলার চেষ্টা করে, তাহলে বাংলাদেশ পক্ষ থেকে এর তীব্র প্রতিবাদ জানানো হবে।

আসিফ বলেন, তাদের অনেক আইনি ব্যবস্থা থাকবে। 'ভারত যদি সততার সঙ্গে এর বিশ্লেষণ করে, তাহলে অবশ্যই হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠাতে বাধ্য।'

ভারতে অবস্থানরত শেখ হাসিনার বিরুদ্ধে বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত