ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

আনুপাতিক পদ্ধতির নির্বাচনের জন্য সমাজ এখনো প্রস্তুত নয়: রিজভী

  নরসিংদী প্রতিনিধি

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৪, ২০:৪২

আনুপাতিক পদ্ধতির নির্বাচনের জন্য সমাজ এখনো প্রস্তুত নয়: রিজভী
নরসিংদীর রায়পুরা উপজেলায় ‘আমরা বিএনপি পরিবার’ এর উদ্যোগে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দিচ্ছেন রুহুল কবির রিজভী। ছবি: প্রতিবেদক

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আনুপাতিক পদ্ধতির নির্বাচনের জন্য আমাদের সমাজ এখনো প্রস্তুত নয়। ফলে এটি জটিলতা সৃষ্টি করবে।

বৃহস্পতিবার দুপুরে নরসিংদীর রায়পুরা উপজেলার এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। রুহুল কবির রিজভী রায়পুরার মরজাল বাসস্ট্যান্ডে ‘আমরা বিএনপি পরিবার’ এর উদ্যোগে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের পরিবারকে সমবেদনা ও আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

অনুষ্ঠানের আগে ও পরে তিনি আন্দোলনে নিহতদের বাড়িতে গিয়ে পরিবারের খোঁজ-খবর নেন ও সমবেদনা জ্ঞাপন করেন।

রিজভী বলেন, আপনারা যে আনুপাতিক হারে নির্বাচনের কথা বলছেন, এটার জন্য আমাদের সমাজ এখন প্রস্তুত নয়। এ পদ্ধতি জটিলতা তৈরি করবে। কারো স্বার্থে এ জিনিসগুলো আপনারা নিয়ে আসবেন না।

এসময় তিনি মন্তব্য করেন, নেপাল চালু করেছিল, এলোমেলো হয়ে গেছে। তিনি বলেন, একটা নতুন পদ্ধতি তৈরি করতে হলে সমাজ এবং জনগণের আকাঙ্ক্ষার মিল থাকতে হবে। সুশীল সমাজ এটার ওপর বক্তব্য রাখছেন, আর এটার ওপর ভিত্তি করে আপনারা যদি মনে করেন এটা সঠিক, তাহলে নির্বাচন ব্যবস্থা আরও ভেঙে যাবে। এখন এই আনুপাতিক পদ্ধতিটা বুঝতেই চলে যাবে ৫-১০ বছর।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি বিএনপি নেতা আহ্বান জানিয়ে বলেন, আনুপাতিক হারে নির্বাচনের নামে জটিলতা তৈরি মানে, স্বাধীনতাবিরোধীদের মদদ দেয়া, আপনারা সুপরিকল্পিতভাবে কোনো জটিলতা তৈরি করবেন না।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকারকে প্রত্যেকটা দল সমর্থন করেছে। এটা গণতন্ত্রকামী মানুষের সমর্থিত সরকার, আপনাদেরকে জনগণের অন্তরের ভাষাটা আগে বুঝতে হবে।

এ সময় রুহুল কবির রিজভী পল্লী বিদ্যুৎ সমিতির কার্যকলাপের সমালোচনা করে বলেন, এখানে স্বৈরাচারের ভূত আছে। আমরা আগেও জানিয়েছি পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ এবং সরকার এটাতে কান দেয়নি। এখানে ১৫ বছরে সব তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী আওয়ামী লীগের, যুবলীগের, শ্রমিকলীগের, তাদের বাছাই করে ঢুকানো হয়েছে।

তিনি বলেন, তারা নতুন করে ষড়যন্ত্রে মেতে উঠেছে। একের পর এক বিদ্যু্ৎকেন্দ্র কেন বন্ধ করা হচ্ছে, যারা জড়িত তাদের কেন ধরছেন না।

রিজভীর সঙ্গে বিএনপির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকন, বিএনপির কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহ-সম্পাদক ইঞ্চিনিয়ার আশরাফ উদ্দিন বকুল, জেলা বিএনপির সদস্য সচিব মঞ্জুর এলাহী, আমরা বিএনপি পরিবারের আহ্বায়ক আতিকুর রহমানসহ জেলা, থানা ও ইউনিয়ন বিএনপির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২৮ সেপ্টেম্বর উপজেলার বটিয়ারা মোড়ে সাবেক ছাত্রলীগ নেতাদের নেতৃত্বে জুনায়েদকে ছুরিকাঘাত করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত