ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ভারতের ৩১ জেলেসহ দুটি ভারতীয় ট্রলার আটক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ২০:৩৫

ভারতের ৩১ জেলেসহ দুটি ভারতীয় ট্রলার আটক
বঙ্গোপসাগর থেকে ৩১ জেলেসহ দুটি ভারতীয় ট্রলার আটক

বাংলাদেশের জলসীমায় প্রবেশ করে মাছ শিকারের অভিযোগে ভারতীয় পতাকাবাহী দুটি ফিশিং ট্রলারসহ ৩১ জেলেকে আটক করেছে বাংলাদেশ নৌ বাহিনী। জাটকা সংরক্ষণ ও মা ইলিশ রক্ষাসহ ৪৭৫ প্রজাতির মাছের প্রজনন নিশ্চিতে মাছ ধরায় ২২ দিনের চলমান নিষেধাজ্ঞার মধ্যে সোমবার (১৪ অক্টোবর) ট্রলার দুটি আটক করা হয়।

বুধবার (১৬ অক্টোবর) সকাল ১১টায় পায়রা বন্দরের জেটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বানৌজা শহিদ আখতার উদ্দিন জাহাজের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট মো. মোসিউল ইসলাম।

লেফটেন্যান্ট মো. মোসিউল ইসলাম জানান, গত ১৪ অক্টোবর বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিএনএস শহিদ আখতার উদ্দিন নিয়মিত প্যাট্রোলিং চলাকালে জাহাজটির রাডারে সন্দেহজনক ট্রলারের উপস্থিতি লক্ষ করা যায়। ট্রলার দুটির তথ্যাদি বিশ্লেষণ করে বিদেশি পতাকাবাহী ট্রলার হিসেবে শনাক্ত করা হয়। এ সময় ট্রলার দুটি পালিয়ে যাওয়ার চেষ্টা করলে নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিএনএস শহিদ আখতার উদ্দিন ধাওয়া করে বাংলাদেশের জলসীমার অভ্যন্তরেই আটক করতে সক্ষম হয়।

তিনি আরও জানান, আটককৃত ট্রলার দুটি ভারতীয় পতাকাবাহী ফিশিং ট্রলার। ট্রলারে মোট ৩১ জন সদস্য ছিলেন। তাদের সবাই ভারতীয় নাগরিক। পরবর্তীতে আটককৃত ফিশিং ট্রলার দুটি পটুয়াখালীতে নিয়ে আসা হয় এবং যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আটককৃত ফিশিং ট্রলার ও জেলেদের কলাপাড়া থানায় হস্তান্তর করা হয়।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য অফিসার অপু সাহা বলেন, নৌবাহিনী আটক জেলেদের থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে। এ বিষয়ে নিয়মিত মামলা দায়ের করা হবে। আপাতত আলমতসহ ট্রলার ও জেলেদের থানায় হস্তান্তর করা হবে।

এ বিষয়ে কলাপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জুয়েল ইসলাম বলেন, মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা চলমান রয়েছে। নিষেধাজ্ঞাকালীন সময়ে বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করায় বঙ্গোপসাগরে অভিযান চালিয়ে ভারতীয় দুটি ট্রলারসহ ৩১ জেলেকে আটক করেছে নৌবাহিনী। এখন নৌবাহিনীর পক্ষ থেকে এজাহার দায়ের করা হয়নি। এজাহার পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আটক জেলেদের বরাত দিয়ে তিনি বলেন, আটক জেলেরা সকলেই পশ্চিমবঙ্গের বাসিন্দা।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত