ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

চট্টগ্রামে ট্রেনের ধাক্কায় আহত হাতিটিকে বাঁচানো গেল না 

  প্রতিনিধি

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ১০:১১

চট্টগ্রামে ট্রেনের ধাক্কায় আহত হাতিটিকে বাঁচানো গেল না 
ছবি: সংগৃহীত

চট্টগ্রামে ট্রেনের ধাক্কায় গুরুতর আহত হাতিটিকে বাঁচানো যায়নি। মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেলে চকরিয়ার ডুলাহাজারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের ভেটেরিনারি হাসপাতালে হাতিটির মৃত্যু হয়।

বুধবার (১৬ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ চট্টগ্রাম অঞ্চলের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রফিকুল ইসলাম চৌধুরী।

রফিকুল ইসলাম বলেন, ট্রেনের ধাক্কায় আহত হাতিটিকে মঙ্গলবার সকালে লোহাগাড়া উপজেলার চুনতি এলাকা থেকে ক্রেনের সাহায্য উদ্ধার করে একটি রিলিফ ট্রেন। পরে হাতিটিকে চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের ভেটেরিনারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

তিনি আরও বলেন, হাতিটির চিকিৎসার জন্য পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চেষ্টার পরও হাতিটির বাঁচানো যায়নি। বিকেল ৪টার দিকে হাতিটি মারা যায়। পরে ডুলাহাজারার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের ভেতরে হাতিটিকে মাটিচাপা দেয়া হয়েছে।

১৩ অক্টোবর রাত সাড়ে ৮টায় দোহাজারী-কক্সবাজার রেলপথের চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যে এলিফ্যান্ট ওভারপাসে (হাতি পারাপারের পথ) ট্রেনের ধাক্কায় গুরুতর আহত হয় হাতিটি। এরপর বন বিভাগ হাতিটিকে উদ্ধার করে চিকিৎসা দেয়। পরে হাতিটির চিকিৎসার জন্য চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক বিবেক চন্দ্র সূত্রকে প্রধান করে পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়।

হাতিটির পেছনের ডান পা ভেঙে শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ হয়েছে। মেরুদণ্ডের স্ট্রাকচার, কোমর, ও মাথায় গুরুতর আঘাত পায়। হাতিটির বয়স আনুমানিক ৮ থেকে ১০ বছর।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত