ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

গুম-খুনের মূলহোতাদের শাস্তির আওতায় আনতে হবে: সালাহউদ্দিন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ১৪:৪২

গুম-খুনের মূলহোতাদের শাস্তির আওতায় আনতে হবে: সালাহউদ্দিন
গুম-খুনের মূলহোতাদের শাস্তির আওতায় আনতে হবে সালাহউদ্দিন। ছবি: প্রতিবেদক

গুম-খুনের মূলহোতা যারা তাদেরকে খুজে বের করে শাস্তির আওতায় আনার দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশ থেকে চিরদিনের জন্য গুম খুনের সংস্কৃতি বন্ধ করতে হবে। এটি জাতির দাবি। ৫ আগস্টের বিপ্লবের দাবি। শহীদদের রক্তের দাবি।

মঙ্গলবার গুম কমিশনের প্রধান সাবেক বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর সাথে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সালাহউদ্দিন আহমেদ বলেন, আমি গুম কমিশনে উপস্থিত হয়েছিলাম, যাতে করে আমার গুমের বিষয়টা অফিসিয়ালভাবে লিপিবদ্ধ করতে পারি। আমার গুমের বিষয়ে আদ্যোপন্ত আপনারা (সাংবাদিকরা) সবই জানেন। ২০১৫ সালের মার্চ মাসের ১০ তারিখে রাতে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে আমাকে উত্তরার একটি বাসা থেকে তুলে নিয়ে যায়। সেখান থেকে নেয়ার পর ৬১ দিন গুম ছিলাম। এরপর আমাকে অন্য একটি দেশে পাচার করে। এ বিষয়ে বিস্তারিত বলেছি।

তিনি বলেন, গুম কমিশনে এই বিষয়গুলো তদন্ত করে তুলে ধরবেন। এ বিষয়ে তাদের কতটুকু এখতিয়ার আছে, আমার জানা নেই। আমি তাদেরকে জানিয়েছি, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে মামলা করবো।

বিএনপির এই নেতা বলেন, সাবেক রাষ্ট্র প্রধান শেখ হাসিনার নির্দেশে জিয়া আহসান, বেনজীর এবং তারেক সিদ্দিকী গুম খুন করেছে, এরা সহ গুম খুনের মূলহোতা যারা তাদেরকে খুজে বের করে শাস্তির আওতায় আনতে হবে।

তিনি বলেন, যারা পার্শ্ববর্তী দেশে পালিয়ে আছে, তাদেরকে আইনের আওতায় আনার দায়িত্ব সরকারের। কিভাবে আনবে সেটি আইনে আছে।

বাংলাদেশ জার্নাল/এএইচ/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত