ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

হজের প্রাথমিক নিবন্ধনের শেষ তারিখ নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৪, ১৭:৩৩

হজের প্রাথমিক নিবন্ধনের শেষ তারিখ নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি
প্রতীকী ছবি

পবিত্র হজ পালনের জন্য প্রাথমিক নিবন্ধনের শেষ সময় নির্ধারণ করে বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। আগামী ২৩ অক্টোবর মধ্যেই শেষ করতে হবে হজযাত্রীদের প্রাথমিক নিবন্ধন। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজগমনেচ্ছু ব্যক্তিদেরকে আগামী ২৩ অক্টোবরের মধ্যে তিন লাখ টাকা ব্যাংকে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

তবে ২০২৪ সালের তুলনায় নতুন বছরের হজের প্যাকেজ মূল্য কমানোর চেষ্টা চলছে। সৌদি পর্বের ব্যয়ের হিসাব ও বিমান ভাড়া নির্ধারণ হওয়ার পর হজের প্যাকেজ ঘোষণা করা হবে বলে হজ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

রোববার (১৩ অক্টোবর) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগ থেকে বিশেষ এ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুবকর সিদ্দীক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি সরকারের ঘোষিত রোডম্যাপ অনুসারে মিনা ও আরাফায় তাঁবু নির্ধারণ ও সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদন কার্যক্রম ২৩ অক্টোবর থেকে শুরু হবে। তাঁবু বরাদ্দ দেয়ার ক্ষেত্রে ‘আগে এলে আগে পাবেন’ নীতি অনুসরণ করা হয়ে থাকে। এ কারণে ২৩ অক্টোবরের মধ্যে হজযাত্রী নিবন্ধন শেষ না হলে মিনা ও আরাফায় কাঙ্ক্ষিত জোনে তাঁবু বরাদ্দ পাওয়া যাবে না। তাঁবু গ্রহণ ও সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদনে দেরি হলে হজযাত্রীদের জামারাহ থেকে অনেক দূরে পাহাড়ি এলাকা কিংবা নিউ মিনা এলাকায় অবস্থান করতে হবে। ফলে হজযাত্রীদের সৌদি আরবে প্রখর রোদ ও গরমের মধ্যে দীর্ঘপথ হাঁটতে হবে, যা হজযাত্রীদের জন্য কষ্টকর হবে। সে কারণে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজগমনেচ্ছু ব্যক্তিদেরকে আগামী ২৩ অক্টোবরের মধ্যে তিন লাখ টাকা ব্যাংকে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

এর আগে ২৫ অগাস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় বলেছিল, ১ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত হজের প্রাথমিক নিবন্ধন চলবে। এখন সেই সময় কমিয়ে আনার কারণ জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবু বকর সিদ্দীক বলেন, ২৩ অক্টোবর থেকে হজের তাঁবু বুকিংসহ বেশ কিছু কাজ শুরু হবে। সেসব আনুষ্ঠানিকতা দ্রুততম সময়ে সম্পন্ন করার জন্য প্রাথমিক নিবন্ধেনের শেষ সময় কিছুটা এগিয়ে আনা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের সহকারী সচিব (ওমরাহ শাখা) তফিকুল ইসলাম বলেন, গত ১২ অগাস্ট থেকে আগামী বছরের হজযাত্রার জন্য প্রাক নিবন্ধন শুরু হয়েছিল। ওইদিন থেকে ৩০ হাজার টাকা ফি দিয়ে প্রাক নিবন্ধন করার কাজ চলছে। হজে যেতে হলে প্রথম ধাপে প্রাক নিবন্ধন করতে হয়। সেটি সম্পন্ন করলে একটি নম্বর দেওয়া হয়। ধারাবাহিকতা রক্ষা করে সেই নম্বর হজের জন্য নির্বাচিত হলে তা এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। কেবল নির্বাচিত হলেই নিবন্ধন সম্পন্ন করা যায়। আর নিবন্ধিত ব্যক্তিরাই কেবল হজ করার সুযোগ পেয়ে থাকেন।

প্রসঙ্গত, ২০২৫ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রোববার পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ২,৮৫৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩,৯৯৫ জন প্রাক নিবন্ধন করেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৮১২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৯১ জন প্রাথমিক ও চূড়ান্ত নিবন্ধন করেছেন। গত বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের দুটি প্যাকেজ ঘোষণা করেছিল সরকার। সরকারি প্যাকেজে সর্বম্ন পাঁচ লাখ ৭৯ হাজার টাকা এবং বেসরকারি প্যাকেজে সর্বনিম্ন প্রায় পাঁচ লাখ ৯০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত