ঢাকা, বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইনের পদত্যাগ 

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ১৭:১৪  
আপডেট :
 ০৮ অক্টোবর ২০২৪, ১৮:১৪

পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইনের পদত্যাগ 
সোহরাব হোসাইন। (পুরনো ছবি)

পদত্যাগ করেছেন সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইনসহ বেশির ভাগ সদস্য। বিষয়টি নিশ্চিত করেছেন পিএসসির জনসংযোগ কর্মকর্তা মতিউর রহমান।

মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে তিনি পিএসসি’র সচিবের মাধ্যমে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন৷

পিএসসি সূত্র জানায়, চেয়ারম্যানসহ বেশিরভাগ সদস্য পদত্যাগ করেছেন। তবে দুজন সদস্য পদত্যাগ করেননি। তাদের সাথে যোগাযোগ করাও যাচ্ছে না। তাদের ফোন বন্ধ।

এর আগে গত শনিবার পিএসসি সংস্কার নিয়ে করার কথা বলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। তিনি বলেন, এ সপ্তাহের মধ্যে পিএসসি সংস্কার করে চাকরিপ্রত্যাশীদের চাকরির পরীক্ষাগুলো শুরু করতে হবে। যে তরুণ প্রজন্ম এই অভ্যুত্থানের অগ্রনায়ক তাদের প্রায়োরিটির কথা ভুলে গেলে চলবে না।

প্রসঙ্গত, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব সোহরাব হোসাইনকে পিএসসির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়ে গত ১৬ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়। এর তিন সপ্তাহ পরই পদত্যাগ করলেন তিনি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব থাকাকালে গত বছরের ৩১ ডিসেম্বর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যান সোহরাব হোসাইন। এজন্য অভোগকৃত অবসরোত্তর ছুটি ও এ সংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে তাকে এ নিয়োগ দেওয়া হয়েছিল। এর আগে পিএসসি চেয়ারম্যান হিসেবে গত ১৭ সেপ্টেম্বর মোহাম্মদ সাদিকের মেয়াদ শেষ হয়। সোহরাব হোসাইন ১৯৬১ সালের নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন।

তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। ২০১৫ সালের ১৪ ডিসেম্বর অবিভক্ত শিক্ষা মন্ত্রণালয়ে সচিব হিসেবে নিয়োগ পান তিনি, গত বছরের ৩০ জানুয়ারি সিনিয়র সচিব হন। এর আগে সোহরাব হোসাইন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর ছিলেন। সোহরাব শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত