ঢাকা, মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বাংলাদেশে গণপিটুনির ঘটনায় উদ্বিগ্ন ফ্রান্সের জাস্টিস মেকারস বাংলাদেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৪, ২০:৫১

বাংলাদেশে গণপিটুনির ঘটনায় উদ্বিগ্ন ফ্রান্সের জাস্টিস মেকারস বাংলাদেশ
বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অভ্যুত্থানের পর সহিংস অবস্থা ও গণপিটুনির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স। ছবি: সংগৃহীত

বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অভ্যুত্থানের পর সহিংস অবস্থা ও গণপিটুনির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স।

রোববার নিজেদের ওয়েবসাইটে বিবৃতিতে এ সংক্রান্ত উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি।

সেখানে তারা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসকে জরুরি ভিত্তিতে সব ধরনের সহিংসতা ও গণপিটুনি বন্ধ করার আহ্বান জানায়। অলাভজনক সংস্থাটি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার বিভাগীয় কর্মকর্তাদের নেতৃত্বে এই মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্তের দাবি জানায়।

সংস্থাটি এমন একটি ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানায় যাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী সবাইকে জবাবদিহিতার আওতায় আনা যায় এবং ন্যায়বিচার নিশ্চিত করার জন্য শাস্তির সম্মুখীন করা যায়।

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত খবরের ভিত্তিতে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের জরিপে জানা গিয়েছে যে, শুধুমাত্র অগাস্ট এবং সেপ্টেম্বর মাসে, ৫৩টি গণপিটুনির ঘটনা রিপোর্ট করা হয়েছে, এরমধ্যে অন্তত ৪৪ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

ফরাসি মানবাধিকার কর্মী এবং জেএমবিএফ-এর প্রধান উপদেষ্টা রবার্ট সাইমন বলেছেন, "এ ধরনের অনাচারের মৌলিক মানবাধিকার এবং ন্যায়বিচারের স্পষ্ট লঙ্ঘন। গণপিটুনি এবং আইনশৃঙ্খলার ভঙ্গুর অবস্থা গণতন্ত্র, আইনের শাসন এবং মৌলিক মানবিক মর্যাদাকে হুমকির মুখে ঠেলে দেয়।"

এই উদ্বেগজনক পরিস্থিতি একদিকে যেমন বর্তমান শাসনব্যবস্থার ব্যর্থতা সেইসাথে রাষ্ট্র ন্যায়বিচার দেবে বলে জনগণ যে আস্থা রাখে তার অবক্ষয় বলে সংস্থাটি মনে করে।

সূত্র: বিবিসি বাংলা।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত