ঢাকা, সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

আবু সাঈদকে ‌‘সন্ত্রাসী’ আখ্যা, সেই ম্যাজিস্ট্রেটকে গ্রেপ্তারের দাবি শিক্ষার্থীদের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৪, ১৬:৫৮  
আপডেট :
 ০৭ অক্টোবর ২০২৪, ১৭:২১

আবু সাঈদকে ‌‘সন্ত্রাসী’ আখ্যা, সেই ম্যাজিস্ট্রেটকে গ্রেপ্তারের দাবি শিক্ষার্থীদের
নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মিকে গ্রেপ্তারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ | সংগৃহীত ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রথম শহীদ আবু সাঈদকে ‌‘সন্ত্রাসী’ আখ্যা ও ছাত্র-জনতার অভ্যুত্থানকে কটুক্তি করা নির্বাহী ম্যাজিস্ট্রেট ঊর্মিকে ৪৮ ঘণ্টার মধ্যে স্থায়ী বহিষ্কার করে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ করেছে বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা।

সোমবার (৭ অক্টোবর) দুপুর ২টার দিকে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আবু সাঈদ গেটে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীরা শহীদদের নামে মিথ্যাচার চলবে না, ঊর্মির বহিষ্কার করতে হবে, সাঈদ ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না, হাসিনার দোসরা, হুশিয়ার সাবধান.. ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

লালমনিরহাটে ওএসডি হওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মিকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাকে স্থায়ী বহিষ্কার করে গ্রেপ্তার না করলে রংপুরে ব্লকেড ও জেলা প্রশাসন কার্যালয় অভিমুখে লংমার্চের ঘোষণা দিয়েছে বেরোবি’র বৈষম্যবিরোধী শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, ২৪ এর গণঅভ্যুত্থানের বীর শহীদ আবু সাঈদসহ শহীদদেরকে যে কটূক্তি করেছে আমরা তাকে আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি। আমরা জানান দিতে চাই; আবু সাঈদ শহীদ হলেও তার সহযোদ্ধারা এখনো বাংলার মাটিতে আছে। তাকে নিয়ে কটূক্তি করলে সেটি আমরা মেনে নেব না। আমরা তার স্থায়ী চাকরিচ্যুত ও বহিষ্কার চাই। নতুবা আমরা কঠোর অবস্থান নেব। আমরা ‘উত্তরবঙ্গ বক্লেড ও লংমার্চ টু লালমনিরহাট’ কর্মসূচি ঘোষণা করব।

তারা আরও বলেন, দেশে এখনো আওয়ামী লীগের দোসরা আছে। তারা দেশকে অস্থিতিশীল করার পায়তারা করছে। তা না হলে একজন মানুষ কতটা নির্বুদ্ধিতার পরিচয় দিলে এমন পোস্ট দিতে পারে। এই ধরনের পোস্টকে নির্বুদ্ধিতার পরিচয় বললেও ভুল হবে। এটা ষড়যন্ত্রমূলক পোস্ট।

এর আগে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূসকে নিয়ে বিতর্কিত ফেসবুক পোস্টের জেরে গতকাল রোববার তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা বা ওসডি করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওএসডি হওয়ার পর সোমবার একটি বেসরকারি টেলিভিশনে দেয়া প্রতিক্রিয়ায় তাপসী তাবাসসুম ঊর্মি বলেন, আই্ম নট এ হিপোক্রিট। মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তির বিরুদ্ধে যেকোনো জায়গা থেকে বলা যায়। এ জন্য যদি চাকরি চলে যায়, এতে আমার কোনো সমস্যা নাই।

এর আগে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস ও বৈষম্যবিরোধী আন্দোলনে নিহতদের নিয়ে ঊর্মির দেয়া পোস্টের জেরে গত দুইদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা আলোচনায় চলছে। শনিবার তাপসী তাবাসসুম উর্মি নিজের ফেসবুকে লিখেছেন, সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। এতই সহজ। কাউন্টডাউন শুরু হয়ে গেছে আপনার, মহাশয়।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত