ঢাকা, সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ভয়াবহ বন্যায় নেত্রকোনার ১৮৬ স্কুল বন্ধ

  প্রতিনিধি

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ২২:৩০

ভয়াবহ বন্যায় নেত্রকোনার ১৮৬ স্কুল বন্ধ
নেত্রকোনার চার উপজেলার ১৮৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে জেলা শিক্ষা অফিস। ছবি: সংগৃহীত

নেত্রকোনায় বন্যা আরও অবনতি হয়েছে। এ অবস্থায় জেলার চার উপজেলার ১৮৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে জেলা শিক্ষা অফিস। এর মধ্যে দুর্গাপুরের ৬২টি, পূর্বধলার ১১টি, কলমাকান্দার ৯৩টি ও সদরের ২০টি।

রোববার (৬ অক্টোবর) দুপুরে জরুরি সভা করে এ সিদ্ধান্ত নিয়েছে জেলা শিক্ষা অফিস। সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইমদাদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন

তিনি জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় নেত্রকোনার দুর্গাপুরের ৬২, পূর্বধলায় ১১, কলমাকান্দা ৯৩ ও সদরে ২০ প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণির কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

ইতিমধ্যে টানা বৃষ্টিতে নেত্রকোনার বৃদ্ধি পেয়েছে কংস, সোমেশ্বরী ও উপদাখালী সহ বেশ কিছু নদীর পানি। পানি উন্নয়ন বোর্ডের তথ্য মতে দুপুর ২ টায় কংস নদের পানি বিপদসীমায় ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত। সোমেশ্বরী নদীর পানি দুর্গাপুর পয়েন্টে বিপদসীমার ৪২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে এবং অবধা খালি নদীর পানি বিপদসীমার ১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বাড়ায় কংস নদের তীরবর্তী গ্রামগুলো ইতোমধ্যে প্লাবিত হতে শুরু করেছে। পানি ঢুকতে শুরু করেছে নতুন নতুন গ্রামে।

কলমাকান্দা উপজেলার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, বৃষ্টি হওয়াতে নদীতে পানি বাড়ছে তবে তা এখনো সব পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করেনি। আমরা সার্বক্ষণিক নজরদারি করছি, বন্যা পরিস্থিতি তৈরি হলে আমরা প্রস্তুত আছি। আমাদের আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে এবং পর্যাপ্ত পরিমাণে ত্রাণ রেডি আছে। প্রয়োজন পড়লে বন্যা কবলিত এলাকায় ত্রাণ বিতরণ করা হবে।

দুর্গাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বৃষ্টি আর উজানের ঢলের পানিতে উপজেলার কুল্লাগড়া, গাওকান্দিয়া ও কাকৈরগড়া ইউনিয়নের ১৫টি গ্রাম তলিয়ে গেছে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত