ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যায় ক্ষতি সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ১৩:০১  
আপডেট :
 ০৬ অক্টোবর ২০২৪, ১৩:০৫

দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যায় ক্ষতি সাড়ে ১৪ হাজার কোটি টাকা: সিপিডি
সংবাদ সম্মেলনে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন

ফেনী-কুমিল্লাসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলাগুলোতে সাম্প্রতিক বন্যায় ১৪ হাজার ৪২১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। এর মধ্যে সবচেয়ে বেশি ৩৫ ভাগ ক্ষতি হয়েছে কৃষি ও অবকাঠামো খাতে।

রোববার (৬ অক্টোবর) রাজধানীর ধানমণ্ডিতে সিপিডির কার্যালয়ে এই তথ্য দেন সংস্থাটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষয়ক্ষতি ও পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ফাহমিদা খাতুন বলেন, দক্ষিণ-পূর্বাঞ্চলে সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ১৪ হাজার ৪২১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে, যা জিডিপির দশমিক ২৬ শতাংশ। এর মধ্যে কৃষি ও বন খাতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। যার পরিমাণ ৫ হাজার ১৬৯ কোটি টাকা।

অবকাঠামো খাতে ৪ হাজার ৬৫৩ কোটি টাকার ক্ষতি হয়েছে জানিয়ে সিপিডির নির্বাহী পরিচালক বলেন, ঘরবাড়িতে ক্ষয়ক্ষতি হয়েছে ২ হাজার ৪০৭ কোটি টাকা।

জেলা হিসাবে নোয়াখালীতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বলেও জানান ফাহমিদা খাতুন। তিনি বলেন, নোয়াখালীতে ক্ষয়ক্ষতির পরিমাণ ৪ হাজার ১৯১ কোটি টাকা। এরপর আছে কুমিল্লা জেলা। ক্ষয়ক্ষতির পরিমাণ ৩ হাজার ৩৯০ কোটি টাকা।

এদিকে, দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্যার রেশ কাটতে না কাটতেই গত শুক্রবার (৪ অক্টোবর) রাত থেকে টানা ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শেরপুরে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত আজ রোববার (৬ অক্টোবর) বন্যার পানি ঢুকেছে শেরপুর সদর ও নকলা উপজেলার আরও ১০টি ইউনিয়নে। এ নিয়ে জেলার পাচঁ উপজেলার ৩০টি ইউনিয়ন প্লাবিত হয়েছে।

পানিবন্দী অবস্থায় দুর্ভোগে পড়েছে অন্তত দুই লাখ মানুষ। নালিতাবাড়ী ও ঝিনাইগাতীতে বন্যার পানিতে ডুবে দুই ভাইসহ এ পর্যন্ত মারা গেছে সাতজন।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত