ঢাকা, শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

মধ্যরাতে চট্টগ্রাম বন্দরে ফের তেলবাহী জাহাজে আগুন

  প্রতিনিধি

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৪, ০৭:৫৭

মধ্যরাতে চট্টগ্রাম বন্দরে ফের তেলবাহী জাহাজে আগুন
মধ্যরাতে চট্টগ্রাম বন্দরে ফের তেলবাহী জাহাজে আগুন। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বন্দরের বহিঃনোঙরে থাকা রাষ্ট্রীয় মালিকানাধীন তেলবাহী জাহাজ ‘বাংলার সৌরভ’ নামে একটি তেলবাহী জাহাজে আগুন লেগেছে। এছাড়া জাহাজটি থেকে ৩৬ জন নাবিক ও ক্রুকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

শুক্রবার (৪ অক্টোবর) দিবাগত রাত ১২টার দিকে বহির্নোঙরে থাকা ওয়েল ট্যাংকারে আগুন ধরে যায়। চার ঘণ্টার চেষ্টায় নৌ-বাহিনী, কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষ মিলে আগুন নিয়ন্ত্রণে আনে।

আরেকটি জাহাজ থেকে ধারণ করা ভিডিওতে দেখা যায়, ট্যাংকারটিতে দাউ দাউ করে আগুন জ্বলছে। মোট চারটি স্পিডবোট দিয়ে জাহাজে থাকা ৩৬ জনকে উদ্ধার করা হয়েছে।

কোস্টগার্ডের কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আবরার হাসান সাংবাদিকদের বলেন, শুক্রবার রাত ১২ টা ৫০ থেকে ৫৫ মিনিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার সময় সাগরে টহলরত কোস্টগার্ডের মেটাল শার্ক নামের স্পিডবোট বা দ্রুতগতির নৌযান গিয়ে প্রথমে উদ্ধার অভিযান শুরু করে। মোট চারটি স্পিডবোট দিয়ে ৩৬ জনকে উদ্ধার করা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে কোস্টগার্ডের একটি টাগবোট গেছে সেখানে।

জানা গেছে, ১১ হাজার ৬০০ মেট্রিক টন ক্রুড ওয়েল নিয়ে নোঙরের অপেক্ষায় ছিলো ট্যাংকারটি। চার ঘণ্টার চেষ্টায় অবশেষে রাত ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে গত সোমবার বন্দরের ডলফিন অয়েল জেটিতে নোঙর করে রাখা বিএসসি’র ট্যাংকার এমটি বাংলার জ্যোতিতে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ড হয়েছিল। ওই ঘটনায় ঘটনাস্থলেই তিনজন নিহত হয়েছিলেন। বাংলাদেশ শিপিং করপোরেশনের এই দুটি ট্যাংকারই ৩৮ বছরের পুরোনো।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত