ঢাকা, বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আরও ১০০টি গ্যাসকূপ খনন করা হবে: বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ১৭:৫৩

আরও ১০০টি গ্যাসকূপ খনন করা হবে: বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। ছবি: সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান জানিয়েছেন, আগামী ২০২৫ সালের মধ্যে আরও ৩৫টি ও ২০২৫-২৮ সালের পরিকল্পনায় সবমিলিয়ে ১০০টি গ্যাসকূপ খনন করা হবে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সচিবালয়ে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মধ্যপ্রাচ্যের চলমান অস্থিরতায় জ্বালানির বিশ্ববাজারে সৃষ্ট অস্থিরতা নিয়ে জ্বালানি মন্ত্রণালয় সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানিয়ে উপদেষ্টা বলেন, ২০২৫ সালের মধ্যে আরও ৩৫টি গ্যাসকূপ খনন করা হবে। এর মধ্যে ১১ টি খনন করবে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। বাকি ২৪টি হবে উন্মুক্ত দরপত্রের ভিত্তিতে। এছাড়া ২০২৫-২৮ সালের পরিকল্পনায় সবমিলিয়ে ১০০টি কূপ খনন করা হবে বলে জানান মুহাম্মদ ফাওজুল কবির। তিনি বলেন, এর মধ্যে মোট ৪৩টি খনন করবে বাপেক্স।

কূপ খনন ও অনুসন্ধান সহজ হলে জ্বালানি সংকট কেটে যাবে জানিয়ে তিনি আরও বলেন, প্রকল্পের মেয়াদ বাড়ানোর পক্ষে না জ্বালানি মন্ত্রণালয়। সময়ের মধ্যে প্রকল্প শেষ করতে না পারলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেন তিনি।

প্রকল্পের মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা বলেন, সব জায়গা থেকে ফাইল আসে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করতে হবে, ব্যয় বাড়াতে হবে। আমরা এগুলো আর করছি না। এগুলো আমাদের অভ্যাসে পরিণত হয়ে গেছে। পরিকল্পনা কমিশনের পরিপত্রে বলা আছে- প্রথমবার এতদিন (মেয়াদ বৃদ্ধি) করা যাবে, দ্বিতীয়বার এতদিন করা যাবে। এটা সবার মাথায় ঢুকে গেছে যে, প্রকল্পটা আমি দিয়েছি ঠিকই, প্রকল্পের মেয়াদ চার বছর, এরপর আমি আরও দেড় বছর বাড়াবো।

ফাওজুল কবির খান বলেন, একনেকের পরিপত্রে যদি ওটা (মেয়াদ বৃদ্ধির সুযোগ) থাকেও এখন কিন্তু আমরা আর সময় বৃদ্ধি, মূল্যবৃদ্ধির প্রস্তাব অনুমোদন করছি না। যারা প্রকল্পের মূল্য ঠিক করতে পারবেন না, পরে এসে বলবেন আমার মূল্য বেড়ে গেছে, এটা হবে না। যারা নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প সম্পন্ন করতে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত