ঢাকা, বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

মন্দির পাহারা ঘিরে বিএনপি সমর্থকের গায়েবি মামলা, কারাগারে আওয়ামী লীগের ৩০ নেতাকর্মী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ১৭:১৫

মন্দির পাহারা ঘিরে বিএনপি সমর্থকের গায়েবি মামলা, কারাগারে আওয়ামী লীগের ৩০ নেতাকর্মী
ছবি: সংগৃহীত

শরীতপুরের ভেদরগঞ্জে মন্দির পাহারায় থাকা বিএনপি সমর্থকদের ওপর হামলা ও মারধরের অভিযোগে আওয়ামী লীগ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে। সে মামলায় জামিন নাকচ করে সদ্য ক্ষমতাচ্যুত দলটির ৩০ নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। তবে যে মন্দিরের সামনে এই হামলার অভিযোগ, সেই মন্দির কর্তৃপক্ষের পাশাপাশি স্থানীয় বাসিন্দারাও বলছেন, সেখানে এমন কোনো ঘটনাই আসলে ঘটেনি।

বুধবার (২ অক্টোবর) শরীয়তপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আয়েশা আক্তার এই মামলায় আওয়ামী লীগের ৩০ নেতাকর্মীর জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন। এর আগে গত ২২ সেপ্টেম্বর ভেদরগঞ্জ উপজেলার রামভদ্রপুর এলাকার আজিজ বন্দুকছির ছেলে ও স্থানীয় বিএনপির সমর্থক মেহেদী হাসান শরীয়তপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন। আদালতের আদেশে মামলাটি ভেদরগঞ্জ থানায় নথিভুক্ত হয় ২৯ সেপ্টেম্বর।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ভেদরগঞ্জ পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের গৈড্যা দাস বাড়ি মন্দির পাহারা দিচ্ছিলেন বিএনপির নেতাকর্মী ও সমর্থকরা। সে সময় আওয়ামী লীগের সন্ত্রাসীরা তাদের বের করে দিয়ে মন্দির ভাঙতে যায়। তখন বিএনপির সমর্থকরা তাদের বাধা দিলে আওয়ামী লীগের লোকজন তাদের ওপর হামলা চালান, ককটেল বিস্ফোরণ ঘটান এবং তাদের কুপিয়ে ও পিটিয়ে আহত করেন।

এই অভিযোগে মামলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান হাওলাদার, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি সাহাদাৎ রাঢ়ি ও সাধারণ সম্পাদক বাবুল হাওলাদারসহ ৪৬ জন নেতাকে আসামি করা হয়। পরে মামলার আসামি পৌরসভা আওয়ামী লীগের সভাপতি সাহাদাৎ রাঢ়ি ও সাধারণ সম্পাদক বাবুল হাওলাদারসহ ৩০ জন নেতা বুধবার আইনজীবীর মাধ্যমে আদালতে জামিন আবেদন করেন। তা নামঞ্জুর হলে পুলিশ তাদের জেলা কারাগারে পাঠায়।

তবে মন্দির এলাকায় হামলার বিষয়ে জানতে চাইলে গৈড্যা দাস বাড়ি মন্দির কমিটির সভাপতি উত্তম দত্ত বলেন, ৫ আগস্টের আগে বা পরে মন্দির বা এর আশেপাশে কোনো হামলা কিংবা সংঘর্ষের ঘটনা ঘটেনি। এই মন্দির পাহারা দিতেও আসেননি কেউ। তবে শুনেছি আমাদের মন্দিরের সামনে মারামারির অভিযোগে কয়েকজনের নামে মামলা হয়েছে। আমাদের মন্দির ঘিরে কেন এসব ঘটনা ঘটছে সেটা বুঝতে পারছি না।

মামলার আসামি পক্ষের আইনজীবী জহিরুল ইসলামের ভাষ্য, পরিবর্তিত পরিস্থিতিতে আওয়ামী লীগের নেতাকর্মীদের হয়রানি করতে ও চাপে রাখতেই মামলাটি করা হয়েছে।

এ বিষয়ে কথা বলার জন্য মোবাইলে যোগাযোগ করা হয় মামলার বাদী মেহেদী হাসানের সঙ্গে। কিন্তু প্রসঙ্গ উল্লেখ করতেই ‘ব্যস্ত আছি’ বলে ফোন কেটে দেন তিনি। পরে কয়েক দফায় ফোন করা হলেও তিনি তা ধরেননি।

বিষয়টি নিয়ে ভেদরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ আহম্মেদ বলেন, এ ঘটনায় আদালতের নির্দেশে থানায় এফআইআর করা হয়েছে। এখন তদন্ত করে দেখা হবে আসলেই সেখানে কী ঘটেছিল। আশা করছি খুব দ্রুত সঠিক রিপোর্ট আদালতে দিতে পারব। তদন্তের ভেতর দিয়েই সঠিক তথ্য বেরিয়ে আসবে বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত