ঢাকা, বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

জেলা পরিষদের উন্নয়ন প্রকল্প নিয়ে যে নির্দেশনা দিল সরকার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ১২:১৫

জেলা পরিষদের উন্নয়ন প্রকল্প নিয়ে যে নির্দেশনা দিল সরকার
ফাইল ছবি

জেলা পরিষদের আওতাধীন উন্নয়ন প্রকল্প নেওয়া ও বাস্তবায়নে নতুন নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে সব জেলা প্রশাসক (ডিসি), জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা/নির্বাহী কর্মকর্তাকে সম্প্রতি চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪-এর ৮২ক ধারা অনুযায়ী স্থানীয় সরকার বিভাগের অধীন ৬১টি জেলা পরিষদে (তিনটি পার্বত্য জেলা ব্যতীত) ইতোমধ্যে প্রশাসক নিয়োগ করা হয়েছে এবং প্রশাসকের কর্মসম্পাদনে সহায়তা দেয়ার লক্ষ্যে সরকার থেকে কমিটি গঠন করা হয়েছে।

জেলা পরিষদের অধিক্ষেত্রে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ও রাজস্ব তহবিলের আওতায় উন্নয়ন প্রকল্প গ্রহণ, প্রশাসনিক অনুমোদন ও বাস্তবায়ন কার্যক্রমে গতিশীলতা আনার লক্ষ্যে নিচের নির্দেশনা অনুসরণ করার জন্য অনুরোধ করা হলো।

১. প্রশাসনিক অনুমোদনের অপেক্ষাধীন প্রকল্পের ক্ষেত্রে পুনঃ/নতুন প্রকল্প গ্রহণ করতে হবে।

২. এর আগে অনুমোদিত কিন্তু বাস্তবায়ন করা সম্ভব হয়নি এমন প্রকল্প বাস্তবতার নিরিখে পরিবর্তনক্রমে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে।

৩. জেলা পরিষদের সক্ষমতা অনুযায়ী রাজস্ব তহবিলের আওতায় নতুন প্রকল্প গ্রহণ করতে হবে।

৪. বিশেষ বরাদ্দের ক্ষেত্রে প্রকল্প নির্ধারিত না হয়ে থাকলে নতুন প্রকল্প গ্রহণ করতে হবে।

৫. নতুন প্রকল্প গ্রহণ এবং প্রকল্প পরিবর্তনের ক্ষেত্রে প্রকল্পের যৌক্তিকতা, উপযোগিতা ও জনকল্যাণমুখিতা যথাযথভাবে যাচাই করে জেলা পরিষদ সভার সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় সরকার বিভাগে অনুমোদনের জন্য প্রস্তাব পাঠাতে হবে।

গঠিত কমিটির সদস্যদের সম্মানীভাতা নির্ধারণ: জেলা পরিষদের কর্মসম্পাদনে সহায়তা দেওয়ার লক্ষ্যে গঠিত কমিটির প্রত্যেক সদস্য প্রতিটি সভার জন্য সম্মানীভাতা নির্ধারণ করে দেয়া হয়েছে।

এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে ডিসিদেরকে পাঠানো আরবকটি চিঠিতে বলা হয়, জেলা পরিষদের কর্মসম্পাদনে সহায়তা দেওয়ার লক্ষ্যে গঠিত কমিটির প্রত্যেক সদস্য প্রতিটি সভার জন্য উৎসে কর কর্তন সাপেক্ষে জেলা পরিষদের আয় অনুযায়ী রাজস্ব তহবিল থেকে সম্মানীভাতা প্রাপ্য হবেন; তবে তা তিন টাকার বেশি হবে না।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত