ঢাকা, বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

‘মালিক গ্রেপ্তারের’ খবরে ৫২ ঘণ্টা পর নবীনগর-চন্দ্রা মহাসড়ক ছাড়লেন শ্রমিকরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ১৫:০৮

‘মালিক গ্রেপ্তারের’ খবরে ৫২ ঘণ্টা পর নবীনগর-চন্দ্রা মহাসড়ক ছাড়লেন শ্রমিকরা
ছবি: সংগৃহীত

বার্ডস গ্রুপের মালিককে গ্রেপ্তার করার খবরে ৫৩ ঘণ্টা পর নবীনগর-চন্দ্রা মহাসড়কের অবরোধ প্রত্যাহার করেছেন শ্রমিকরা বার্ডস গ্রুপের শ্রমিকরা।

সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণের দাবিতে টানা আন্দোলন করার পর বুধবার (২ অক্টোম্বর) দুপুর ১টার দিকে মহাসড়ক থেকে সরে যান শ্রমিকরা। এর আগে গত সোমবার সকাল ৯টার দিকে পাওনাদি পরিশোধের দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কটি অবরোধ করে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা।

শ্রমিকরা জানান, আমরা টানা ৫৩ ঘণ্টা ধরে সড়কে অবরোধ করে বিক্ষোভ করেছি আমাদের পাওনা পরিশোধের জন্য। কিন্তু কোনো পক্ষই আমাদের সঙ্গে কথা বলেনি। আজ প্রশাসনের পক্ষ থেকে আমাদের জানানো হয় বার্ডস গ্রুপের মালিককে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের খবর পেয়ে সড়ক অবরোধ প্রত্যাহার করেছেন শ্রমিকরা।

খোঁজ নিয়ে জানা যায়, গত সোমবার (৩০ সেপ্টেম্বর) লে-অফ করা বার্ডস গ্রুপের শ্রমিকদের সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণ দেয়ার দিন ধার্য করা ছিল। কিন্তু মালিকপক্ষ কোনো ধরনের পাওনাদি পরিশোধ না করে শ্রমিকদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয়। এমনকি তিন মাস সময় চেয়ে কারখানার গেটে একটি নোটিশও দেয় কারখানা কর্তৃপক্ষ। পাওনাদি পাওয়ার আশায় সকালে কারখানায় গেলে নোটিশে আরও তিন মাস সময় চাওয়ার বিষয়টি দেখতে পান শ্রমিকরা। এ সময় উত্তেজিত হয়ে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বুড়িরবাজার রোড এলাকা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। অবরোধের টানা ৫২ ঘণ্টা অতিবাহিত হলেও কোনো ধরনের আশ্বাস না পাওয়ায় প্রত্যাহার করেনি শ্রমিকরা। অবরোধের টানা ৫৩ ঘণ্টা পর মালিককে গ্রেপ্তারের খবর পেয়ে সড়ক ছেড়ে দেন তারা।

এ ব্যাপারে শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম ও কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিষয়টি নিশ্চিত করে আশুলিয়া থানার পরিদর্শক (ওসি) আবু বকর সিদ্দিক গণমাধ্যমকে বলেন, বার্ডস গ্রুপের মালিককে গ্রেপ্তারের খবর পেয়ে ১টার দিকে সড়ক ছেড়ে দিয়েছেন আন্দোলনরত শ্রমিকরা। সড়কে যানচলাচল শুরু হয়েছে বলেও জানান তিনি।

সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহিনুর কবীর জানান, আশুলিয়ার বাইপাইল এলাকার বার্ডস গ্রুপের শ্রমিকেরা তাদের বকেয়া পাওনার দাবিতে গত সোমবার সকাল থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কে অবস্থান নিয়ে যান চলাচল বন্ধ করে দেন। শ্রমিকেরা দাবি আদায় না হওয়া পর্যন্ত মহাসড়কে অবস্থানের ঘোষণা দিলে মহাসড়ক ব্যবহারকারীরা পড়েন চরম ভোগান্তিতে। এ পরিস্থিতিতে আজ দুপুরে সেনাবাহিনীসহ পুলিশ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ শ্রমিকদের আশ্বস্ত করলে প্রায় ৫২ ঘণ্টা পর বিক্ষুব্ধ শ্রমিকেরা মহাসড়ক থেকে অবরোধ তুলে নেন। এতে করে নবীনগর-চন্দ্রা মহাসড়ক দিয়ে যান চলাচল স্বাভাবিক হয়।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত