ঢাকা, মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পোশাকশ্রমিকদের অবরোধে ফের বন্ধ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক

  প্রতিনিধি

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ১৩:২৫

পোশাকশ্রমিকদের অবরোধে ফের বন্ধ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক
পোশাকশ্রমিকদের অবরোধে ফের বন্ধ ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক। ছবি: সংগৃহীত

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের ভোগড়া বাইপাস এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন অ্যাপারেলস প্লাস কারখানার শ্রমিকরা। এর আগে, গতকাল সোমবার (৩০ সেপ্টেম্বর) টানা প্রায় সাত ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল ব্যস্ত এই মহাসড়টিতে। গতরাত ১টা থেকে মঙ্গলবার (১ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত যান চলাচলের পর আবারও বন্ধ করে দেয়া হয় মহাসড়কটি।

মঙ্গলবার সকাল ৮টার দিকে গাজীপুর মহানগরের ভোগরা এলাকায় মহাসড়কে নেমে আসেন অ্যাপারেল প্লাস লিমিটেডের শ্রমিকেরা। সড়ক অবরোধের কারণে রাস্তার দুই দিকে দেখা দিয়েছে তীব্র যানজট। ফলে যানজটে নাকাল হচ্ছেন যাত্রীরা।

জুলাই মাসের বকেয়া বেতন ও কারখানা বন্ধ ঘোষণা করায় ক্ষতিপূরণ হিসেবে সার্ভিস বেনিফিটের দাবিতে তারা সড়ক বন্ধ করে বিক্ষোভ করছেন।

শ্রমিকেরা বলেন, গতকাল আমরা রাত ১টা পর্যন্ত আন্দোলন করেছি। তবে কারখানা কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কথা বলেনি। আমরা কোনো ফল পাইনি। আমরা যতক্ষণ পর্যন্ত আমাদের বকেয়া বেতন ও সার্ভিস বেনিফিট না পাবো ততক্ষণ পর্যন্ত সড়ক থেকে সরবোনা। আজ মাসের ১ তারিখ, ঘর ভাড়া দিতে হবে। ছেলে-মেয়েদের পড়ালেখার খরচ দিতে হবে। ঘরে চাল নেই, তরকারি নেই পাশের ঘর থেকে ধার করে রান্না করছি। এভাবে চললে তো আমরা না খেতে পেয়ে সড়কেই মরে যাব।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (ট্রাফিক) মোহাম্মদ ইব্রাহিম খান বলেন, শ্রমিকেরা গতকাল সন্ধ্যা থেকে আন্দোলন করছেন। তারা রাত একটার সময় সড়ক ছেড়ে দিয়েছিল। তবে সকাল ৮টার আগে থেকে আবারও আন্দোলন শুরু করেছেন। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক বন্ধ রয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার মোহাম্মদ সারওয়ার আলম জানিয়েছেন, গাজীপুর জেলায় আজ ৫টি কারখানা বন্ধ আছে। এর মধ্যে ৪টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ১টি কারখানা লে-অফ ঘোষণা করা হয়েছে। ২টি কারখানার শ্রমিকরা বিভিন্ন আন্দোলন করছে।

শিল্প পুলিশের দেয়া তথ্যমতে, গাজীপুরে ২ হাজার ৬শ তৈরি পোশাক কারখানা রয়েছে। এসব কারখানায় কাজ করছেন অন্তত ২২ লাখ শ্রমিক।

এদিকে, গাজীপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন স্কাউট অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। তাদের অধ্যক্ষ শহিদুল ইসলামের অপসারণের দাবিতে আন্দোলনে নেমেছেন ওই কলেজের সাধারণ শিক্ষার্থীরা। এতে মৌচাক এলাকাতেও তীব্র যানজট সৃষ্টি হয়েছে। তাদের দাবি ওই শিক্ষক পদত্যাগ না করা পর্যন্ত মহাসড়ক ছেড়ে যাবেন না তারা।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত