ঢাকা, মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

সড়কে গাড়ির গতি কমিয়ে চলার পরামর্শ পরিবেশ উপদেষ্টার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ১২:১১

সড়কে গাড়ির গতি কমিয়ে চলার পরামর্শ পরিবেশ উপদেষ্টার
সৈয়দা রিজওয়ানা হাসান। ছবি: সংগৃহীত

সড়কে যতক্ষণ শৃঙ্খলা না আসবে ততদিন সবাইকে নিজের গাড়ির গতি কমাতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

মঙ্গলবার (১ অক্টোবর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর চত্বরসহ সামনের সড়কের তিন কিলোমিটার নীরব এলাকার আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পরিবেশ উপদেষ্টা বলেন, ‘সড়কে শৃঙ্খলা ফেরাতে সবাইকে নিজের গাড়ির গতি কমিয়ে চলাচল করতে হবে। দীর্ঘদিনের অভ্যাস পরিবর্তন করতে সময় লাগবে। সচেতনতা ও আইনের প্রয়োগ করে এটি বাস্তবায়ন করা হবে। আগামী সাত দিন এই সচেতনতার কাজ করা হবে।’

তিনি বলেন, ‘প্রবাসীসহ বিদেশিদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরির লক্ষ্যেই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর চত্বরসহ সামনের সড়কের তিন কিলোমিটার নীরব এলাকা ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে পর্যায়ক্রমে দেশব্যাপী করা হবে। হর্ন বাজানো নিয়ন্ত্রণ বিধিতেও পরিবর্তন আনা হবে।’

এর আগে, ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসেন এক বার্তায় জানান, সাইলেন্ট জোন হবে বিমানবন্দরের উত্তর এবং দক্ষিণ উভয় দিকের নির্ধারিত অঞ্চলটি স্কলাস্টিকা স্কুল থেকে হোটেল লা মেরিডিয়ান পর্যন্ত প্রসারিত। বিমানবন্দরের সার্বিক পরিবেশ ও জনস্বাস্থ্য বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান. বিমানবন্দরের আশপাশে শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা-২০০৬-এর বিধি-৪-এর সঙ্গে সঙ্গতি রেখে সিদ্ধান্তটি নেয়া হয়েছে। নীরব এলাকা কার্যকরে দেড় কিলোমিটারে তিনটি পয়েন্টে থাকবে পরিবেশ অধিদপ্তর, বিমানবন্দর ও বিআরটিএ’র ম্যাজিস্ট্রেট টিম। লা মেরিডিয়ানের সামনে পরিবেশ অধিদপ্তর, বিমানবন্দরের সামনের গোলচত্বরে বেবিচক, স্কলাস্টিকা পয়েন্টে থাকবে বিআরটিএ।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত