ঢাকা, সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

নাবিল গ্রুপের এমডি ও পরিবারের ব্যাংক হিসাব জব্দ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৮

নাবিল গ্রুপের এমডি ও পরিবারের ব্যাংক হিসাব জব্দ
ফাইল ছবি

রাজশাহীর নাবিল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের এমডি কৃষিবিদ মো. আমিনুল ইসলামের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। সেই সঙ্গে তার বাবা-মা, স্ত্রী ও ছেলে-মেয়ের ব্যাংক হিসাবও জব্দ করা হয়েছে।

সোমবার দেশের কেন্দ্রীয় আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ -এর ২৩ (১) (গ) ধারা অনুযায়ী আমিনুল ইসলাম, বাবা জাহান বকস মণ্ডল, মা আনুয়ারা বেগম, স্ত্রী ইসরাত জাহান, ছেলে এজাজ আবরার এবং মেয়ে আফরাত ইবনাথের ব্যক্তিক হিসাব ও তাদের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে পরিচালিত হিসাবের লেনদেন ৩০ দিনের জন্য স্থগিত রাখা এবং তাদের নামে কোনো লকার সুবিধা প্রদান করা হয়ে থাকলে তাও জব্দ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সেই সঙ্গে এসব ব্যক্তিবর্গ ও পরিবারের অন্যান্য সদস্য এবং তাদের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে হিসাব পরিচালিত হয়ে থাকলে তার তথ্যাদি (হিসাব খোলার ফরম, কেওয়াইসি ফরম, শুরু হতে হালনাগাদ লেনদেন বিবরণী) ও সংযোজিত এক্সেল শিট ফরম্যাট পূরণ করে বিএফআইইউয়ের কাছে পাঠানোর অনুরোধ করা হয়েছে।

নাবিল গ্রুপের বিরুদ্ধে ইসলামী ব্যাংক বাংলাদেশ থেকে নামে-বেনামে প্রায় ১৩ হাজার কোটি টাকার ঋণ বের করে নেওয়ার অভিযোগ রয়েছে। কোনো নিয়মনীতি পরিপালন ছাড়াই ব্যাংকের চারটি শাখা থেকে এই ঋণ তুলে নিয়েছে গ্রুপটি। হিসাব জব্দ করা ব্যক্তিরা সবাই নাবিল গ্রুপের শেয়ারধারী।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত