ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষকদের ১ দফা আন্দোলন

  প্রতিনিধি

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৭

প্রাথমিক শিক্ষকদের ১ দফা আন্দোলন
প্রাথমিক শিক্ষকদের ১ দফা আন্দোলন। ছবি: সংগৃহীত

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় রাজবাড়ী প্রেসক্লাব চত্বরে ‘১ দফা ১ দাবি, ১০ম গ্রেড আমাদের দাবি নয়, আমাদের অধিকার’— এই শ্লোগানে রাজবাড়ীর প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, দশম গ্রেড প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের যৌক্তিক দাবি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্প্রতি প্রাথমিকের সহকারী শিক্ষকদের জন্য বেতন স্কেল ১৩তম থেকে ১২তম গ্রেড করার প্রস্তাব দিয়েছে। এটা একটা প্রহসন, আমরা এই প্রস্তাব প্রত্যাখ্যান করি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে যোগ্যতার প্রয়োজন হয় স্নাতক সমমান, অথচ বেতন গ্রেড ১৩তম। স্নাতক সম্পন্ন করে নিয়োগ পাওয়া প্রাথমিকের শিক্ষকেরা কেন দশম গ্রেড পাবেন না?

২০১৫ সালের বেতন স্কেল ও বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে শিক্ষকদের ১৩তম গ্রেডে থেকে স্বাভাবিক জীবনমান বজায় রাখতে প্রতিনিয়ত বিভিন্ন প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে। প্রাথমিকের সহকারী শিক্ষকদের বেতন স্কেল দশম গ্রেডে উন্নীত করার মাধ্যমে এর কিছুটা সমাধান সম্ভব।

মানববন্ধনে বক্তব্য রাখেন— শিক্ষক আঞ্জুমান আরা, রিনা পারভীন, আ. রহমান, নাসরিন আক্তার, মো. নজরুল ইসলাম, সাহেদুজ্জামান, মো. সবদুল হোসেন, কাজী সামসুল হক, রাসেদুল হাসান প্রমূখ।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত