ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

এক সপ্তাহ বৃষ্টি ও তাপমাত্রা কেমন থাকবে?

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৭

এক সপ্তাহ বৃষ্টি ও তাপমাত্রা কেমন থাকবে?
এক সপ্তাহ বৃষ্টি ও তাপমাত্রা কেমন থাকবে। ছবি: সংগৃহীত

বাংলাদেশের উপর মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, দেশের সব বিভাগেই আগামী এক সপ্তাহ বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবুও বাড়তে পারে তাপমাত্রা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রংপুর বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

নীলফামারীর সৈয়দপুরে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায়ও বৃষ্টি হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে বৃহস্পতিবার চট্টগ্রাম ও চট্টগ্রামের সীতাকুণ্ড এবং কক্সবাজারের কুতুবদিয়ায় দেশের সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন দেশের সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

এরপরের ৪৮ ঘণ্টাও দেশের সব বিভাগে ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া বর্ধিত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে।

এদিকে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুক্রবার দেশের সর্বোচ্চ ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দেশের সর্বনিম্ন ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে আজ রাত এবং আগামীকাল (শনিবার ২৮ সেপ্টেম্বর) দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। শনিবার রাতেও তাপমাত্রা সামান্য বাড়তে পারে। পরদিন রবিবার (২৯ সেপ্টেম্বর) দিন ও রাত এবং সোমবার (৩০ সেপ্টেম্বর) দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত