ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

দেরি হওয়ার আগেই রোহিঙ্গা সঙ্কট সমাধান বের করতে হবে: ড. ইউনূস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৮

দেরি হওয়ার আগেই রোহিঙ্গা সঙ্কট সমাধান বের করতে হবে: ড. ইউনূস
ড. ইউনূসের সঙ্গে ইউএনএইচসিআর ও আইএলও প্রধানের সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর সঙ্কট দ্রুত সমাধানের জোর দিয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সরকারি সংবাদমাধ্যম বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপ্পো গ্র্যান্ডির সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

এ সময় ফিলিপ্পো গ্র্যান্ডি সঙ্কট মোকাবিলায় একটি নতুন পদ্ধতির আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের আশ্রয় শিবিরে থাকা দশ লাখেরও বেশি রোহিঙ্গার দুর্দশা অবসানে আন্তর্জাতিক সম্প্রদায়ের আরও বেশি কিছু করা উচিত।

তিনি আশা প্রকাশ করে বলেন, অধ্যাপক ইউনূস বাংলাদেশের নতুন নেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করায় রোহিঙ্গা সংকট নিয়ে বিশ্বব্যাপী আগ্রহ বেড়েছে। রোহিঙ্গাদের মানবিক সহায়তায় আরও অর্থায়ন হবে।

বিশ্ব ব্যাংকের ৭০০ মিলিয়ন ডলার একটি ভাল সূচনা বিন্দু উল্লেখ করে ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, জাতিসংঘ রোহিঙ্গা শিশুদের শিক্ষার জন্য আরও সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

মুহাম্মদ ইউনূস সংকটের দ্রুত সমাধান খুঁজে বের করার এবং বাংলাদেশের আশ্রয় শিবিরে বেড়ে ওঠা লাখ লাখ রোহিঙ্গা শিশুর ভবিষ্যতের জন্য আরও বেশি কিছু করার ওপর জোর দেন। তিনি বলেন, খুব দেরি হওয়ার আগেই আমাদের এর সমাধান করতে হবে। আমাদের একটি সমাধান খুঁজে বের করতে হবে।

আইএলও মহাপরিচালক গিলবার্ট হুংবোও বৃহস্পতিবার একটি হোটেলে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন।

তিনি বাংলাদেশে আইএলও কনভেনশন বাস্তবায়নের জন্য অন্তর্বর্তী সরকারের পদক্ষেপে জাতিসংঘের শ্রম সংস্থার সহায়তার প্রস্তাব দিয়ে বলেন, আমরা আপনাকে সহায়তায় প্রস্তত আছি। ‘যদি কখনও’ প্রয়োজন হয় আইএলও তার আহ্বানে সাড়া দেবে বলে জানান আইএলও মহাপরিচালক।

এ সময় প্রধান উপদেষ্টা বলেন, শ্রম সংস্কার তার সরকারের একটি শীর্ষ অগ্রাধিকার। কেননা তার সরকার এটিকে বাংলাদেশকে বিশ্বমানের উৎপাদন কেন্দ্রে পরিণত করার মূল বিষয় হিসেবে দেখে। শ্রম সমস্যা নিরসন বাংলাদেশের জন্য অধিক বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ করে দেবে। আমরা এ বিষয়ে খুবই আন্তরিক।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত