ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্তির চেষ্টা চলছে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৭

প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্তির চেষ্টা চলছে
আইন উপদেষ্টা আসিফ নজরুল।  সংগৃহীত ছবি

লালবাগ কেল্লা ও মুন্সীগঞ্জের ইদ্রাকপুর কেল্লাসহ দেশের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) মুন্সীগঞ্জ শহরের কোর্টগাঁও এলাকার ইদ্রাকপুর কেল্লা পরিদর্শন শেষে তিনি এ কথা জানিয়েছেন।

উপদেষ্টা আসিফ নজরুল বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধীন যে সকল প্রত্নতত্ত্ব আর স্থাপনাগুলো রয়েছে সেগুলো সরেজমিনে দেখতে চাচ্ছি। সপ্তাহের অন্যদিন ঘুরে দেখার সুযোগ হয় না। আমি চিন্তা করেছি শুক্রবার দেশের প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো ঘুরে দেখবো। এটি সারাদেশে এত বেশি...মুন্সিগঞ্জের ইদ্রাকপুর কেল্লা রয়েছে, নারায়ণগঞ্জ একটি কেল্লা রয়েছে।

লালবাগ কেল্লা ও মুন্সীগঞ্জের ইদ্রাকপুর কেল্লাসহ দেশের বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত করার চেষ্টা করছি। ভাবছি এখানে সংরক্ষণের প্রয়োজনীয়তা কি কি আছে। এই অবস্থাটা নিজের স্বচক্ষে না দেখলে সংরক্ষণের যে নীতিমালা আমরা ঠিক করবো সেটি করা যাবে না। এ ব্যাপারে আমাদের নজর দেওয়ার সময় এসেছে বলেও জানান তিনি।

আসিফ নজরুল বলেন, বিভিন্ন অঞ্চলে উদ্ধারকৃত নিদর্শন সেখানে রাখা সম্ভব হয় না। অনেকগুলোর জাতীয় পর্যায়ে গুরুত্ব রয়েছে। যেসব জায়গা বেদখল হয়েছে সেগুলোর বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

এসময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতাসহ অন্যরা উপস্থিত ছিলেন। সকালে মুন্সিগঞ্জ সদরের ইদ্রাকপুর কেল্লা, বাবা আদম মসজিদ, টঙ্গিবাড়ীর নাটেশ্বর বৌদ্ধবিহার, সোনারং জোড় মঠসহ বিভিন্ন ঐতিহাসিক প্রত্নতত্ত্ব নিদর্শন সরেজমিন ঘুরে দেখেন ড. আসিফ নজরুল।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত