ঢাকা, বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

নরসিংদীতে হত্যা মামলায় সাবেক শিল্পমন্ত্রী নূরুল মজিদ কারাগারে

  শুভ্রজিৎ সাহা পিয়াল, নরসিংদী

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১১  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৫

নরসিংদীতে হত্যা মামলায় সাবেক শিল্পমন্ত্রী নূরুল মজিদ কারাগারে
সাবেক শিল্পমন্ত্রী এড.নূরুল মজিদ মাহামুদ হুমায়নকে কারাগারে প্রেরণ করেছে আদালত। ছবি: প্রতিবেদক

নরসিংদীতে হত্যা মামলায় সাবেক শিল্পমন্ত্রী এড.নূরুল মজিদ মাহামুদ হুমায়নকে কারাগারে প্রেরণ করেছে আদালত। বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে সাবেক এই মন্ত্রী’র রিমান্ডের আবেদন নামঞ্জুর করে আদালত এই আদেশ দেন।

আদালত সূত্রে জানাযায়, কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে ৪ আগষ্ট মহিষাশুরা ইউনিয়েনের ৭ নং ওয়ার্ড শ্রমিক দলের সহ সভাপতি নিহত জাহাঙ্গীরসহ নেতাকর্মীরা মাধবদী এলাকায় আন্দোলনে অংশ নেয়। এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী ও শিল্পমন্ত্রীসহ সরকারের উচ্চ মহলের ইসারায় স্থানীয় আওয়ামী লীগ নেতা আনোয়ার হোসেনের নির্দেশে আন্দোলনকারীদের উপর এলাপাথারী গুলি চালায়। ওই সময় নিহত জাহাঙ্গীরের মাথার ডান পাশে গুলি বিদ্ধ হয়। একই সময় সুমন নামে আরো ১ জনের বুকে ও পেটে গুলি বিদ্ধ হয়। সেসময় একাধিক নেতাকর্মীর গুরুত্বর আহত হয়। জাহাঙ্গীরকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পর চিকিৎসাধিন অবস্থায় রাত ৯টার দিয়ে মৃত্যু বরন করে।

এঘটনায় মহিষাশুরা ইউনিয়েনের ৭ নং ওয়ার্ড শ্রমিক দলের সাধারন সম্পাদক আমির হোসেন বাদী হয়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী, শিল্পমন্ত্রী, স্থানীয় এমপিসহ আওয়ামী লীগের ১২৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ওই মামলায় বাংলাদেশ সরকারের সাবেক শিল্পমন্ত্রী এড. নূরুল মজিদ মাহামুদ হুমায়নকে ঢাকার গুলশান নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়।

বুধবার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৪র্থ আদালত এর বিচারক মো. রাকিবুল ইসলাম এর আদালতে সোপর্দ করা হয়। ওই সময় মামলার তদন্তকারী কর্মকর্তা সাবেক এই মন্ত্রীর বিরুদ্ধে ৫ দিনের রিমান্ড আবেদন করেন। পরে আসামিপক্ষের আইনজীবীসহ উভয় পক্ষের যুক্তিতর্ক শুনে আসামির রিমান্ড আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ প্রদান করেন। ওই সময় আসামিপক্ষে আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ একাধিক আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন।

এদিকে সাবেক শিল্পমন্ত্রী এড. নূরুল মজিদ মাহামুদ হুমায়নকে আদালতে সোপর্দের খবরে আদালত পাড়ায় জমায়েত হন বিএনপির কারা নির্যাতিত নেতাকর্মীরা। পরে সাবেক মন্ত্রী হুমায়নকে পুলিশ ভ্যানে ওঠানোর সময় বিএনপির কারা নির্যাতিত নেতাকর্মীরা শিল্পমন্ত্রীর ফাঁসি চেয়ে বিভিন্ন শ্লোগান দেয়। অপরদিকে শিল্পমন্ত্রীর মুক্তির দাবিতে আদালত পাড়ায় শ্লোগান দেয়া হয়।

আসামিপক্ষের আইনজীবী এড. খন্দকার হালিম বলেন, একটি হত্যা মামলায় সাবেক শিল্পমন্ত্রীকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়। মামলার তদন্ত কারী কর্মকর্তা সাবেক শিল্পমন্ত্রীর বিরুদ্ধে ৫ দিনের রিমান্ড আবেদন করেন। পরে আদালতের বিচারক আসামি ৭৮ বয়সী ও ওপেন হার্ট সাজারীর রোগী হওয়ায় রিমান্ড আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ প্রদান করেন।

বাংলাদেশ জার্নাল/আরএইচ

  • সর্বশেষ
  • পঠিত