ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

শিক্ষার্থীদের অবশ্যই রাজনীতি করতে হবে, লেজুড়বৃত্তিক নয়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৫০

শিক্ষার্থীদের অবশ্যই রাজনীতি করতে হবে, লেজুড়বৃত্তিক নয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইয়াহ্ইয়া আখতার। সংগৃহীত ছবি

শিক্ষার্থীদের অবশ্যই রাজনীতি করতে হবে। তবে সেটা দলীয় কিংবা লেজুড়বৃত্তিক রাজনীতি হওয়া যাবে না। রাজনীতি সচেতন হতে হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নতুন উপাচার্য অধ্যাপক ড. ইয়াহ্ইয়া আখতার।

এ সময় তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় হবে একাডেমিক প্রতিষ্ঠান, রাজনৈতিক প্রতিষ্ঠানে পরিণত করা যাবে না। শিক্ষার্থীদের রাজনীতি হবে ছাত্র-ছাত্রীদের জন্য। আমাদের সেই অনুযায়ী কাজ করতে হবে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এসময় তিনি সমসাময়িক অনেক বিষয় ও বিশ্ববিদ্যালয় নিয়ে তার নতুন পরিকল্পনার কথা তুলে ধরেন।

উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে আমাদের রাজনৈতিক পক্ষপাতিত্ব অনেক সময় বেশি হয়ে যায় আর একাডেমিক কার্যক্রমের প্রতি আগ্রহ অনেক সময় কমে যায়। এটাই হল আমাদের দুঃখের জায়গা। বিশ্ববিদ্যালয় রাজনৈতিক প্রতিষ্ঠান না।

গত ১৮ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতির অনুমোদনক্রমে ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতারকে সাময়িকভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দেয়া হয়।

দায়িত্ব নেয়ার পাঁচদিনের মাথায় অধ্যাপক ড.ইয়াহ্ইয়া আখতার বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হলে প্রভোস্ট,প্রক্টর,ডিন নিয়োগ দিয়ে একাডেমি ও প্রশাসনিক কার্যক্রম সচল করেন।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত