ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এবার শেখ হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩৭  
আপডেট :
 ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২২

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এবার শেখ হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তৎকালীন পুলিশ ও ডিবি'র কর্মকর্তাসহ মোট ২৫ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিটি) গুমের অভিযোগ করেছেন একজন ভুক্তভোগী। এই প্রথম শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গুমের অভিযোগ আনা হলো।

অভিযোগকারী জামায়াতে ইসলামীর কর্মী এনামুল কবিরের অভিযোগ, ২০১৮ সালের ১৭ নভেম্বর নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানকার একটি গোপন কক্ষে দশদিন গুম করে রাখা হয়। তার পরিবার মামলা করতে চাইলেও, করতে দেওয়া হয়নি। পরে এক সপ্তাহ পরে মামলা নেয় পুলিশ।

এর ১০ দিন পর তার বিরুদ্ধে বিস্ফোরক মামলা দিয়ে গ্রেপ্তার দেখায় আইন শৃঙ্খলা বাহিনী। গুম থাকা অবস্থায় ডিবি কর্মকর্তা মশিউরসহ বেশ কয়েকজন নির্যাতন চালায় বলে অভিযোগ এনামুলের।

এনামুল কবির বলেন, ‘এই যে ১০ দিন আমাকে রেখেছিল। খুব ভয়াবহ নির্যাতন করেছিল আমাকে। এই ১০ দিন যে আমি বেঁচে আছি, এই কথাটা আমার পরিবারের কাছে জানানোর জন্য অনুরোধ করেছিলাম। কিন্তু এই তথ্য টুকুও আমার পরিবারকে তারা দেয়নি।’

অভিযোগের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বলেন, ‘অতীত সরকারের বিভিন্ন সময় যত গুমের ঘটনা হয়েছে সবগুলো ঘটনার তদন্ত উনি চেয়েছেন এবং বিচারও এখানে প্রার্থনা করেছেন। আমরা এটা যাচাইবাছাই করে মামলায় কীভাবে ফর্মুলেট করব সেটা আমরা সিদ্ধান্ত নেব।’

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত