ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ৪ ঘন্টা আগে
শিরোনাম

একটি গণপি’টুনি এবং ‘দ্য লাস্ট সাপার অ্যাট ডিইউ’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ২১:২৩

একটি গণপি’টুনি এবং ‘দ্য লাস্ট সাপার অ্যাট ডিইউ’
‘দ্য লাস্ট সাপার অ্যাট ডিইউ’ নামে একটি চিত্রকর্ম পোস্ট করা হয় ফেসবুকে। ছবি: সংগৃহীত

ফেসবুকে ঘুরে বেড়ানো একটি ছবিতে দেখা যায়– পরনে কেবল মাত্র একটি কালো শর্টস, খালি গা, লাল রঙয়ের একটি পট্টি দিয়ে পা বাঁধা অবস্থায় বাঁ কাত হয়ে মেঝেতে পড়ে আছেন একজন ব্যক্তি, হাত আর পিঠে রক্ত জমে কালো হয়ে গেছে।

এই ছবিতেই একজনকে দেখা যাচ্ছে মোটা একটা লাঠি হাতে ঝুঁকে আছেন ওই ব্যক্তির দিকে। পরের ছবিতে প্রায় একই অবস্থায় হাঁটু ভাজ করা লোকটি চিৎ হয়ে পড়ে আছেন মেঝেতে, দুই পায়েই হাঁটু পর্যন্ত চামড়া ছড়ে যাওয়ার একাধিক গভীর ক্ষত। আরেকটি ছবিতে খালি গায়ে গলায় একাধিক তাবিজ আর মালা পড়া লোকটির সামনে থালা ভর্তি ভাত, সবজি, মাছ, মুরগি আর একটা বড় বোলে ডাল।

লোকটির কবজির সামনে ডান হাতের পাতায় সাদা মত কিছু, মলমের মত দেখতে। এতক্ষণে বাংলাদেশের মানুষ জেনে গেছেন, মেঝেতে পড়ে থাকা লোকটির নাম তোফাজ্জল হোসেন। ফেসবুকে আজ বাংলাদেশের টপ ট্রেন্ড এই ব্যক্তি।

গত রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের গেস্টরুমে তোফাজ্জল হোসেনকে চোর সন্দেহে কয়েক ঘণ্টা আটকে রেখে দফায় দফায় পিটিয়ে মেরে ফেলা হয়েছে বলে বিবিসিকে জানিয়েছে পুলিশ। সেই কয়েক ঘণ্টার ঘটনাক্রম এখন সবাই জানেন।

সকাল থেকে ফেসবুকে এ নিয়ে নেটিজেনদের তীব্র ক্ষোভ, হতাশা, আক্ষেপ আর শ্লেষাত্মক প্রতিক্রিয়া দেখা গেছে দিনভরই।

ফজলুল হক হলের ছাত্রদের এমন কাণ্ডে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এবং বর্তমান বহু শিক্ষার্থীকে নিন্দা এবং ক্ষোভ জানাতে দেখা গেছে। সাথে ছিল বিস্ময় আর প্রশ্নের বাণ– যে প্রশ্নের জবাব দেয়নি কেউ।

সুলতানা মাহজাবীন চৈতী নামে একজন শিক্ষার্থী লিওনার্দো দ্য ভিঞ্চির ‘দ্য লাস্ট সাপার’ চিত্রকর্মের আদলে একটি চিত্রকর্ম পোস্ট করেছেন – ‘দ্য লাস্ট সাপার অ্যাট ডিইউ’ নামে। ছয় ঘণ্টায় সেটি ৩০ হাজারের বেশিবার শেয়ার হয়েছে ফেসবুকে।

চিত্রকর্মে তোফাজ্জল হোসেনকে টেবিলে বসে খেতে দেখা যাচ্ছে, পেছনের দেয়ালে লেখা ‘আগে চান্স পেয়ে দেখান’, যেখানে ‘চান্স পেয়ে’ শব্দ দুটি কেটে ওপরে লাল কালিতে ‘মানুষ হয়ে’ লেখা রয়েছে।

কেউ কেউ ২০১৯ সালের অক্টোবরে বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ড, যাকে ছাত্রলীগের নেতাকর্মীরা পিটিয়ে মেরে ফেলেছিল, তার সঙ্গে এ ঘটনাটির সাদৃশ্য দেখছেন।

এ ঘটনায় ‘দুঃখপ্রকাশ’ করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব) জাহাঙ্গীর আলম চৌধুরী।

ঘটনার প্রায় ১৩ ঘণ্টা পর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেছে। বিকেলে এ ঘটনায় জড়িত তিনজন ছাত্রকে পুলিশে সোপর্দ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে, আলোচনা আর প্রতিক্রিয়া যাই হোক- তোফাজ্জলকে মৃত ঘোষণার পরের ১৭ ঘণ্টায় মর্গ থেকে তার লাশ নিতে আসেননি কোন স্বজন।

সূত্র: বিবিসি বাংলা।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত