ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

তিন বছরে বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার ঋণ দেবে আইডিবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২১:২৪  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২১:৩১

তিন বছরে বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার ঋণ দেবে আইডিবি
ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) রিজিওনাল হাব ম্যানেজার মোহাম্মদ নাসিস বিন সুলাইমান

আগামী তিন বছরে বাংলাদেশকে ৪ থেকে ৫ বিলিয়ন ডলার ঋণ দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। জ্বালানি তেল, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা ও অবকাঠামো উন্নয়নের জন্য এ অর্থ দেবে ব্যাংকটি।

আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) রিজিওনাল হাব ম্যানেজার মোহাম্মদ নাসিস বিন সুলাইমান।

অর্থ উপদেষ্টার সঙ্গে আলোচনার বিষয়ে জানতে চাইলে আইডিবির রিজিওনাল হাব ম্যানেজার মোহাম্মদ নাসিস বিন সুলাইমান সাংবাদিকদের বলেন, আগামী তিন থেকে পাঁচ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে আইডিবির সহযোগিতার বিষয়ে অর্থ উপদেষ্টার সঙ্গে আলোচনা হয়েছে। অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সহায়তা করতে চায় আইডিবি। আইটিএফসির ঋণ নিয়েও আলোচনা হয়েছে। আমাদের পরিকল্পনা অনুসারে আগামী তিন বছরে ৪ থেকে ৫ বিলিয়ন ডলারের সহায়তা দেয়া হবে।

উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ আইডিবির সঙ্গে আলোচনার বিষয়ে বলেন, আইডিবি এরই মধ্যে আমাদেরকে বিভিন্ন খাতে যেমন স্বাস্থ্য, স্কুল ও সাইক্লোন সেন্টার নির্মাণে সহায়তা করছে। সাম্প্রতিক বন্যায় আমাদের গ্রামীণ সড়ক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোর জন্য তাদের সহায়তা চেয়েছি। জ্বালানি খাতে সহায়তার বিষয়টি ওরা বিশ্লেষণ করে দেখবে। দাতাদের সঙ্গে কথা বলবে। আমরা তাদের কাছে অতিরিক্ত তহবিলের কথা বলেছি। ওরা একটা লিমিট বলেছে কিন্তু এটি চূড়ান্ত না হওয়ার আগে কিছু বলা যাবে না। ডিসেম্বরে একটা বোর্ড মিটিং আছে ওদের। আইডিবি মোটামুটি দীর্ঘসময়ের জন্য আমাদের সহায়তা করবে। আমরা এখনো বলি নাই কী কী প্রকল্প হবে। আমরা যখন বলব ওরা সহায়তা করবে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত