ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

শেখ হাসিনা দিল্লিতে কোন স্ট্যাটাসে আছেন, জানতে চায়নি ঢাকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪৫

শেখ হাসিনা দিল্লিতে কোন স্ট্যাটাসে আছেন, জানতে চায়নি ঢাকা
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

ছাত্র-জনতার আন্দোলনের মুখে দেশ ছেড়ে ভারতে গিয়ে আশ্রয় নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন পর্যন্ত তিনি সেখানেই আছেন। তবে কোন স্ট্যাটাসে বা পরিচয়ে অবস্থান করছেন তা এখনও আনুষ্ঠানিকভাবে জানতে চাওয়া হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌ‌হিদ হো‌সে‌ন এমন তথ্য জানান।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, শেখ হাসিনার ভারতে থাকা নিয়ে আমরা অফিসিয়ালি কিছু জানি না। শুরুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী যা জানিয়েছেন, সেটিই জানি। তিনি খুব দ্রুত সময়ে আশ্রয় চেয়েছেন, তাকে আশ্রয় দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, সব কিছু আইন দিয়ে হয় না। ৪৫ দিন পার হওয়ার পরও ভারত চাইছে বলে শেখ হাসিনা সেখানে রয়েছেন। শেখ হাসিনা ভারতে কোন স্ট্যাটাস রয়েছেন আনুষ্ঠানিকভাবে এখনো তা দিল্লির কাছে জানতে চায়নি ঢাকা।

এর আগে গত ৫ আগস্ট ছাত্র জনতার তীব্র গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর থেকে তিনি ভারতেই অবস্থান করছেন। ক্ষমতাচ্যুত হওয়ার পর এখনও প্রকাশ্যে আসেন নি সাবেক এই প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগ সরকারের পতনের পর শেখ হাসিনাসহ তার মন্ত্রিসভার সদস্যসহ আওয়ামী লীগের নেতাকর্মীদের নামে অসংখ্য হত্যা মামলা দায়ের করা হয়েছে। প্রভাবশালী সাবেক কয়েকজন মন্ত্রী–প্রতিমন্ত্রী এরই মধ্যে গ্রেপ্তার হয়েছেন। শুধু শেখ হাসিনার নামেই হয়েছে ১৩০টিরও বেশি হত্যা মামলা।

শেখ হাসিনা দেশ ছাড়ার পর আওয়ামী লীগের নেতাকর্মীরাও আত্মগোপনে আছেন। এ পরিস্থিতিতে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে বিচারের মুখোমুখি করার দাবি উঠেছে। তবে ভারতের সাথে বাংলাদেশের বন্দি বিনিময়ের যে চুক্তি আছে তাতে যদি কোনো পক্ষ মনে করে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত তাহলে চাইলে প্রত্যর্পণের বিষয়টি এড়িয়ে যাওয়ার সুযোগ আছে।

অন্তর্বর্তী সরকার এরই মধ্যে জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনানকে বিচারের মুখোমুখি করতে দেশে ফিরিয়ে আনার বিষয়ে ভারতের ওপর চাপ প্রয়োগ করা হবে। সম্প্রতি ভারতের সংবাদমাধ্যম পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বাংলাদেশে ফেরত আনার আগ পর্যন্ত ভারত যদি তাকে রাখতে চায়, তবে শর্ত থাকবে যে, তিনি যেন চুপ থাকেন।

ব্রিফিংয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানান, প্রধান উপদেষ্টার আসন্ন নিউইয়র্ক সফরে জাতিসংঘ সাধারণ অধিবেশনের সাইডলাইনে পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশের সরকার প্রধানের সঙ্গে তাঁর বৈঠক হতে পারে।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত