ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ নেই, চলছে স্বাভাবিক উৎপাদন : বিজিএমইএ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৯

পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ নেই, চলছে স্বাভাবিক উৎপাদন : বিজিএমইএ
পোশাক কারখানায় স্বাভাবিক উৎপাদন চলছে

সাভার ও আশুলিয়া এলাকায় রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানা অনেকটাই স্বাভাবিক উৎপাদনে রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

আজ রোববার সংগঠনটি জানায়, এখন পর্যন্ত ৭টা কারখানা বন্ধ আছে, ৬টি খোলার পরও উৎপাদন বন্ধ রেখেছে; তবে শ্রমিক অসন্তোষের কোনো ঘটনা নেই।

সাভার ও আশুলিয়া এলাকার বাকি ৩৯৪টি কারখানায় স্বাভাবিক উৎপাদন কার্যক্রম চলছে বলেও নিশ্চিত করেছে বিজিএমইএ।

এর আগে, শনিবার (১৪ সেপ্টেম্বর) রাতে সব পোশাক কারখানায় স্বাভাবিকভাবে কার্যক্রম চালু রাখার ঘোষণা দিয়েছিল বিজিএমইএ। মূলত শিল্পাঞ্চলসহ পোশাক কারখানাগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা দিতে সরকারের আশ্বাস এবং শ্রমিক সংগঠনগুলোর নেতাদের শ্রমিকদের কাজে ফেরানোর ব্যাপারে উদ্বুদ্ধ করার অঙ্গীকারের পরিপ্রেক্ষিতে এ ঘোষণা দেন বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম।

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম বলেন, পোশাক কারখানায় নিরাপত্তা দেয়ার ব্যাপারে সরকার আশ্বাস দিয়েছে। রোববার সব পোশাক কারখানা খোলা থাকবে। তবে কোনো কারখানায় অস্থিরতা তৈরি হলে, সে কারখানা শ্রম আইনের ১৩/১ ধারা (কাজ নেই, বেতন নেই) অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

এ বিষয়ে অন্তর্বর্তী সরকারের শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, রোববার (১৫ সেপ্টেম্বর) থেকে সব কারখানা খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। আর যে সব কারখানায় মালিকপক্ষ উদ্দেশ্যমূলকভাবে বন্ধ রাখবেন, অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করবেন, তাদেরকেও মনে রাখা হবে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত