ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

জাতীয় নাগরিক কমিটির আহবায়ক কে এই নাসীরুদ্দীন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৬  
আপডেট :
 ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৯:১০

জাতীয় নাগরিক কমিটির আহবায়ক কে এই নাসীরুদ্দীন
মুহাম্মাদ নাসীরুদ্দীন পাটওয়ারী। ছবি: সংগৃহীত

মুহাম্মাদ নাসীরুদ্দীন পাটওয়ারীকে আহবায়ক, আখতার হোসেনকে সদস্য সচিব এবং সামান্তা শারমিনকে মুখপাত্র করে মোট ৫৫ সদস্যের ‘জাতীয় নাগরিক কমিটি’ ঘোষণা করা হয়েছে। এই জাতীয় নাগরিক কমিটি গঠন করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নেতারা।

রোববার (৮ সেপ্টেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এ কমিটির ঘোষণা দেয়া হয়। এই কমিটিতে আহ্বায়কের দায়িত্ব পাওয়া মুহাম্মদ নাসীরুদ্দীন পাটওয়ারী বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক নেতা।

সর্বশেষ ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ছাত্র ফেডারেশনের প্যানেল থেকে সমাজসেবা সম্পাদক প্রার্থী ছিলেন নাসীরুদ্দীন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থী পরবর্তীতে ২০২২ সালের ২০ সেপ্টেম্বর এবি পার্টিতে যোগ দেন তিনি।

আরও জানা গেছে, ২০২২ সালের ২০ সেপ্টেম্বর এবি পার্টি যোগদান করেছিলেন মুহাম্মদ নাসীরুদ্দীন পাটওয়ারী। ওইদিন দলের কেন্দ্রীয় কার্যালয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে তাদের বরণ করে নেয়া হয়েছিল। এর আগে একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে জামায়াতের ভূমিকা নিয়ে ভিন্নমত পোষণ করে একদল নেতাকর্মী ২০১৯ সালে বেরিয়ে এসে জন-আকাঙ্ক্ষার বাংলাদেশ নামে একটি নতুন মঞ্চ গঠন করেন।

পরে ২০২০ সালের ২ মে সেটি রাজনৈতিক দল হিসেবে এবি পার্টি নামে আত্মপ্রকাশ করে। আওয়ামী সরকার পতনের পর গত ২১ আগস্ট রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পায় দলটি।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত