ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

কুমিল্লায় বন্যা: দারুন ক্ষতি শিক্ষা ব্যবস্থায়

  প্রতিনিধি

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৮  
আপডেট :
 ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৩২

কুমিল্লায় বন্যা: দারুন ক্ষতি শিক্ষা ব্যবস্থায়
বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কুমিল্লার শিক্ষাপ্রতিষ্ঠান

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় কুমিল্লা জেলায় ৩ হাজার ৩৬২ কোটি ১৪ লাখ ৭৩ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয়।

এর মধ্যে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষা ব্যবস্থা। হুমকির মুখে পড়েছে অনেক শিক্ষার্থীর শিক্ষাজীবন। বই-খাতা, পোশাকসহ শিক্ষা উপকরণ হারিয়ে বিপাকে পড়েছে তারা। ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানও তাদের স্বাভাবিক শিক্ষা জীবনে ফেরাকে বাধাগ্রস্ত করছে। পুরো জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে চার শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান।

কুমিল্লায় বন্যার পানি নেমে যাওয়ার পর আরও স্পষ্ট হয়েছে বিভিন্ন খাতে ক্ষয়ক্ষতি। এর বাইরে নেই শিক্ষা ব্যবস্থাও। দুই সপ্তাহ ঘর-বাড়ি পানিতে তলিয়ে থাকায় নষ্ট হয়েছে অনেক শিক্ষার্থীর বই-খাতাসহ শিক্ষা উপকরণ। সংকটের মধ্যে এসব উপকরণ জোগাড় করাও বেশ কঠিন হয়ে পড়েছে।

শিক্ষার্থীদের বিপদ এতেই শেষ নয়, দুর্যোগের কারণে পরিবারের আয়-রোজগারের পথ বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই শিক্ষাজীবন থেকে ঝরে পড়ার পথে। বন্যায় ঘর-বাড়ি ধ্বংস হয়ে যাওয়ায় মানসিকভাবেও ভেঙে পড়েছেন অনেক শিক্ষার্থী।

শিক্ষার্থীরা বলছেন, বন্যার পানির স্রোতের সঙ্গে বই-খাতা, কাপড় সব ভেসে গেছে। এ পরিস্থিতিতে তারা স্কুলে এসে ক্লাস করার অবস্থায় নেই।

বন্যায় অবকাঠামোগত ক্ষতির কারণে এখনই খোলার অবস্থায় নেই অনেক প্রতিষ্ঠান। এতে শিক্ষার্থীদের ক্লাসবিমুখ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তবে শিক্ষার্থীরা যেন স্কুল-কলেজে ফিরতে পারে সে জন্য সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতার কথা জানিয়েছেন কুমিল্লা জেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম।

জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের তথ্য অনুযায়ী, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত ১০৪টি প্রাথমিক এবং ২০৫টি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ। এ ছাড়াও ক্ষতিগ্রস্ত ১২৩টি মাদ্রাসা।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত