ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

গাজী টায়ারসের আগুন

নিখোঁজ ১২৬ জনের তালিকা করল বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ২০:৫০  
আপডেট :
 ২৭ আগস্ট ২০২৪, ২১:০৪

নিখোঁজ ১২৬ জনের তালিকা করল বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা
গাজী টায়ারসের কারখানায় আগুন

নারায়ণগঞ্জের রূপগঞ্জের রূপসীতে গাজী টায়ারস কারখানায় হামলা-লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় নিখোঁজদের তালিকা করার উদ্যোগ নিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

এর পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকেও একটি তালিকা তৈরি করার ঘোষণা দেওয়া হয়েছে।

রোববার দিনভর লুটপাটের পর রাতে আগুন দেওয়া গাজী টায়ারসের কারখানার সামনে সোমবার সকাল থেকে নিখোঁজদের স্বজনরা তাদের খোঁজ পেতে আহাজারি করতে থাকেন।

একপর্যায়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কাছে নিখোঁজদের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর জমা দিতে দেখা যায়। সোমবার বিকাল ৩টায় প্রায় পৌনে ২০০ নিখোঁজের নাম জানান স্বজনরা।

কিন্তু বিকালে এ ধরনের তালিকা করার দায়িত্ব ফায়ার সার্ভিসের নয় বলে জানানো হয়। তখন থেকে আর কোনো নিখোঁজের নাম দিতে পারেননি স্বজনরা। যদিও সারারাত নিখোঁজের অনেক স্বজন কারখানার সামনে ছিলেন।

এই অবস্থার পরিপ্রেক্ষিতে দুপুরে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হক কারখানাটি পরিদর্শনে গেলে সাংবাদিকরা নিখোঁজের তালিকার বিষয়টি জানতে চান। তখন জেলা প্রশাসক এ ধরনের একটি তালিকা করার কথা বলেন।

পরে, দুপুর থেকে নিখোঁজদের তালিকা শুরু করেন সাধারণ শিক্ষার্থীরা৷ বিকাল ৬টা পর্যন্ত তারা ১২৬ জনের নাম তালিকাভুক্ত করেছেন বলে জানিয়েছেন সরকারি মুড়াপাড়া কলেজের স্নাতকের ছাত্রী মাহিমা মীর রিপা৷

তিনি বলেন, “রোববার রাতে আগুন লাগলেও মঙ্গলবার সকাল পর্যন্ত আমরা কারখানাটিতে এসে দেখে দেখেছি প্রশাসনের পক্ষ থেকে কোনো তালিকা করা হচ্ছিল না৷ নিখোঁজদের স্বজনরা হাতে ছবি ও জাতীয় পরিচয়পত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু কেউ তাদের নামগুলো তালিকাভুক্ত করছিলেন না৷ প্রশাসনের কারও কাছে নিখোঁজের সংখ্যা জানতে চাইলেও তারা জানাতে পারছিলেন না৷

“মিডিয়াতে দেখেছি, ফায়ার সার্ভিস একটি নিখোঁজ তালিকা করেছিলেন, কিন্তু আমরা তাদের কাছে জানতে চাইলে তারা তালিকার করার কথাটি অস্বীকার করেন৷ ফলে আমরা শিক্ষার্থীরা অন্তত এ দুর্ঘটনায় কতজন নিখোঁজ আছে তা পাবলিকলি জানানোর জন্যই তালিকা করা শুরু করি৷”

তালিকা করা প্রসঙ্গে জানতে চাইলে সন্ধ্যা ৭টায় জেলা প্রশাসক মাহমুদুল হক বলেন, “রূপগঞ্জ উপজেলা প্রশাসনকে নিখোঁজদের একটি তালিকা করার নির্দেশনা দেওয়ার পর তারা তালিকা করা শুরু করেছেন৷

“তবে তালিকায় কতজন রয়েছেন এ মুহূর্তে বলতে চাচ্ছি না৷”

শিক্ষার্থীদের করা তালিকা প্রসঙ্গে তিনি বলেন, “আমরা শিক্ষার্থীদের তালিকাটিও সংগ্রহ করবো৷ দুটো মিলিয়ে একটি পূর্ণাঙ্গ তালিকা হবে৷”

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত