ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

রাজনীতির সঙ্গে জড়িত নই, জড়াতেও চাই না: ঢাবি উপাচার্য

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ১৭:৫৯  
আপডেট :
 ২৭ আগস্ট ২০২৪, ১৮:০৫

রাজনীতির সঙ্গে জড়িত নই, জড়াতেও চাই না: ঢাবি উপাচার্য
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেছেন, দল-মত নির্বিশেষে সবাইকে নিয়ে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাবো।

মঙ্গলবার উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় কোনো ব্যাক্তি বা দলের নয়। এটা সবার বিশ্ববিদ্যালয়। আমি কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত নই, জড়াতেও চাই না।। এই বুড়ো বয়সে কোনো রাজনীতির সঙ্গে জড়িত হতেও চাই না।

একাডেমিক অচলাবস্থা দূর করে দ্রুতই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা কার্যক্রম চালু হবে বলে জানিয়েছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান।

তিনি বলেন, আমি পেশাজীবী হিসেবে দেশ, জাতি ও বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করতে চাই। দল-মত নির্বিশেষে সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই।

অধ্যাপক নিয়াজ বলেন, দীর্ঘ আন্দোলনের পর শিক্ষার্থীরা মানসিক ট্রমার মধ্যে রয়েছে। ক্যাম্পাসে ফিরে তারা যেন সুস্থভাবে আগের অবস্থায় ফিরতে পারে, সেজন্য প্রয়োজনে কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা যেতে পারে।

উপাচার্য বলেন, দুর্যোগের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চমৎকার উদাহরণ সৃষ্টি করেছে। এ ধরনের স্বেচ্ছাসেবী কার্যক্রম আগামীতে চালু রাখা হবে। প্রয়োজনে একাডেমিক কার্যক্রমের মধ্যে এ ধরনের কাজ অন্তর্ভুক্ত করা যায় কিনা সেটা দেখব।

বিশ্ববিদ্যালয়ের কোন বিষয়গুলো গুরুত্ব দেবেন, জানতে চাইলে তিনি বলেন, ‘গবেষণায় সুযোগ-সুবিধা বাড়ানো এবং কীভাবে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএএস) শক্তিশালী করা যায়, তা নিয়ে কাজ করব।’

প্রসঙ্গত, গত ১০ আগস্ট কোটা সংস্কার আন্দোলনে ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। সোমবার (২৬ আগস্ট) ড. নিয়াজ আহমেদ খানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৩০তম উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত