ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

প্রধান উপদেষ্টাকে দেয়া চিঠিতে যা বলছে হিউম্যান রাইটস ওয়াচ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ১৪:৩৮  
আপডেট :
 ২৭ আগস্ট ২০২৪, ১৪:৫২

প্রধান উপদেষ্টাকে দেয়া চিঠিতে যা বলছে হিউম্যান রাইটস ওয়াচ
প্রধান উপদেষ্টাকে চিঠি দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে একটি চিঠি দিয়েছে।

গতকাল সোমবার এক বিবৃতিতে সেই চিঠির কথা নিশ্চিত করেছে এইচআরডাব্লিউ।

চিঠিটি লেখা হয়েছে, গত ১৯ আগস্ট, যা গতকাল ২৬ আগস্ট প্রকাশিত হয়েছে।

প্রধান উপদেষ্টাকে লেখা সেই চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ঘটনার তদন্ত ও জবাবদিহির জন্য একটি স্বাধীন প্রক্রিয়া প্রতিষ্ঠার জন্য অন্তর্বর্তী সরকারের উচিত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের আসন্ন অধিবেশনে একটি রূপরেখা চাওয়া।

চলতি বছরের ৯ সেপ্টেম্বর কাউন্সিলের ৫৭তম অধিবেশন শুরু হবে।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৫ বছরের প্রশাসনে গুম, নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে স্বাধীনভাবে কাজ করার জন্য এবং আন্তর্জাতিক মানদণ্ড ঠিক রাখতে অন্তর্বর্তী সরকারের উচিত জাতিসংঘের বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করা।

জাতিসংঘে নিযুক্ত হিউম্যান রাইটস ওয়াচ-এর উপ-পরিচালক লুসি ম্যাককারনান বলেছেন, ‘গণবিক্ষোভের মধ্যে শেখ হাসিনার পদত্যাগের পর, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের দেশ পরিচালনার ক্ষেত্রে অতীতের হিসাব-নিকাশ নিশ্চিত করাটা জরুরি। সরকারের উচিত সাম্প্রতিক মানবাধিকার অবমাননার পাশাপাশি সাবেক সরকারের ১৫ বছরের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে একটি স্বাধীন অভ্যন্তরীণ তদন্তের জন্য জাতিসংঘের সমর্থন চাওয়া।’

এ ছাড়া বাংলাদেশে আশ্রয়প্রার্থী রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষা দেওয়া, অন্তর্বর্তী সরকারে নারী প্রতিনিধিত্ব বৃদ্ধি এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন বা র‍্যাবের মতো বাহিনীকে ভেঙে দেওয়ার আহ্বানও জানানো হয় এই চিঠিতে।

সূত্র : বিবিসি বাংলা

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত