ঢাকা, শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

শ্বেতপত্র প্রণয়ন প্রসঙ্গে যা বললেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ আগস্ট ২০২৪, ১৫:০৭  
আপডেট :
 ২৫ আগস্ট ২০২৪, ১৫:০৯

শ্বেতপত্র প্রণয়ন প্রসঙ্গে যা বললেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য
ড. দেবপ্রিয় ভট্টাচার্য

শ্বেতপত্র প্রণয়ন কমিটি কাজকর্ম নিয়ে আলোচনা করতে আজ অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে দেখা করেছেন কমিটির প্রধান ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। একই সঙ্গে পরিকল্পনা উপদেষ্টার সঙ্গেও আলোচনা করেছেন তিনি।

সচিবালয়ে আলোচনার পর ড. দেবপ্রিয় ভট্টাচার্য সাংবাদিকদের বলেন, ‘প্রধান উপদেষ্টা যে কমিটি গঠন করেছেন, সে বিষয়ে আলাপ করতে এসেছিলাম। এখন কমিটির বাকি সদস্যের নাম প্রধান উপদেষ্টাকে দেব। তিনি অনুমোদন দিলেই কাজ শুরু হবে।’

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এই কমিটির সদস্যসংখ্যা হবে ১০ জনের মতো।

কমিটির কাজের পরিধি সম্পর্কে তিনি বলেন, কাজের পরিধি সম্পর্কে যা বলা হয়েছে, তা নির্দেশনামূলক; বাধ্যতামূলক নয়। পরিস্থিতি অনুযায়ী আলাপ-আলোচনার ভিত্তিতে এই কমিটি কাজ করবে। আলাপ-আলোচনা ও তথ্য-উপাত্তের সঠিকতার ভিত্তিতে এই কমিটি কাজ করবে। কমিটির বাকি যে সদস্যরা আসবেন, তাদের পছন্দ-অপছন্দও বিবেচনায় নেওয়া হবে।

শ্বেতপত্র প্রকাশে গত বুধবার কমিটি গঠনের কথা জানায় প্রধান উপদেষ্টার প্রেস উইং। তারা বলেছে, শ্বেতপত্রে দেশের বিদ্যমান অর্থনীতির সামগ্রিক চিত্র থাকার পাশাপাশি অর্থনৈতিক বিষয়ে সরকারের কৌশলগত পদক্ষেপ, জাতিসংঘের টেকসই অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন ও স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে করণীয় বিষয়ের প্রতিফলন থাকবে।

এই কমিটি ৯০ দিনের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কাছে হস্তান্তর করবে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত