ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

নরসিংদী কারাগার থেকে পালানো আরেক জঙ্গি গাজীপুরে গ্রেপ্তার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১৭:১৮

নরসিংদী কারাগার থেকে পালানো আরেক জঙ্গি গাজীপুরে গ্রেপ্তার
গ্রেপ্তার জুয়েল ভূঁইয়া। ছবি: সংগৃহীত

নরসিংদী কারাগার থেকে পালিয়ে যাওয়া আরেক জঙ্গি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে পালিয়ে যাওয়া ৯ জঙ্গি সদস্যের মধ্যে চারজন গ্রেপ্তার হলেন। অন্য ৩ জন হলেন, র‍্যাবের হাতে গ্রেপ্তার ফারুক আহাম্মেদ, সিটিটিসির হাতে গ্রেপ্তার খাদিজা পারভীন ওরফে মেঘলা ও ইসরাত জাহান ওরফে মৌসুমী।

শুক্রবার (২৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। এর আগে বৃহস্পতিবার রাতে গাজীপুরের কাপাসিয়া এলাকায় থেকে তাকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার জুয়েল ভূঁইয়া (২৬) নরসিংদীর শিবপুরের কাজীরচর এলাকার আবুল ভূঁইয়ার ছেলে। তিনি হিজবুত তাহরিরের সদস্য।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, কারাগার থেকে বের হয়ে যাওয়া ৮২৬ জন বন্দীর মধ্যে ৯ জন জঙ্গি ছিলেন। তাদের মধ্যে ছিলেন গ্রেপ্তার জুয়েল ভূঁইয়া। গোপন সূত্রে খবর পেয়ে গতকাল (বৃহস্পতিবার) রাতে জুয়েলকে গ্রেপ্তারের জন্য গাজীপুরের কাপাসিয়া এলাকায় অভিযান চালায় জেলা পুলিশ। ওই এলাকার একটি বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি হিজবুত তাহরিরের সঙ্গে যুক্ত ছিলেন। এ নিয়ে ৯ জঙ্গির মধ্যে চারজন গ্রেপ্তার হলেন।

তিনি আরও বলেন, এ পর্যন্ত কারাগার থেকে লুট হওয়া মোট ৮৫টি অস্ত্রের মধ্যে ৪৫টি উদ্ধার হয়েছে। বেরিয়ে যাওয়া ৮২৬ জন বন্দীর মধ্যে ৪৮১ জন আত্মসমর্পণ করেছেন। এছাড়া চারজন পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন। আরও অনেক বন্দী আত্মসমর্পণের জন্য যোগাযোগ করছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন, এ পর্যন্ত জেলা কারাগারসহ সরকারি বিভিন্ন স্থাপনায় হামলা ও সহিংসতার ঘটনায় ১১টি মামলা হয়েছে। এসব মামলায় মোট ১৮৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত বিভিন্ন দপ্তর কর্তৃক আরও মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ১৯ আগস্ট বিকেলে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় নরসিংদী কারাগারে হামলা ও অগ্নিসংযোগ করার ঘটনা ঘটে। আন্দোলনকারীরা কারাগারের ভেতরে ঢুকে সেলের তালা ভেঙে ফেলে‌‌। সেখান থেকে ৯ জঙ্গিসহ ৮২৬ কয়েদি পালিয়ে যান। কারাগারের অস্ত্রাগার ও কারারক্ষীদের কাছ থেকে ৮৫টি অস্ত্র ও ৮ হাজার ১৫০টি গুলি লুট করা হয়।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত