ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার

৪৮১ কয়েদির আত্মসমর্পণ

  শুভ্রজিৎ সাহা পিয়াল, নরসিংদী

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১৬:৪৪  
আপডেট :
 ২৬ জুলাই ২০২৪, ১৭:১৬

নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার
নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫টি অস্ত্র ও প্রায় ১১ শত রাউন্ড গুলি উদ্ধার করেছে পুলিশ। ছবি: প্রতিনিধি

নরসিংদী জেলা কারাগারে হামলা-ভাঙচুর, অগ্নিসংযোগ করে ৮২৬ আসামিসহ ছিনিয়ে নেয়া ৯ জঙ্গির মধ্যে জুয়েল ভুইয়া (২৬) নামে আরও এক জঙ্গিকে গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। এছাড়া কারাগার থেকে লুট হওয়া ৪৫টি অস্ত্র উদ্ধার, লুট হওয়া হ্যান্ডকাফ ও প্রায় ১১ শত রাউন্ড গুলি উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার নরসিংদীর পুলিশ সুপার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নরসিংদীর পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। এর আগে বৃহস্পতিবার গাজীপুর জেলার কাপাশিয়া উপজেলার বরুয়া এলাকা থেকে হিজবুত তাহেরি সংগঠনের নেতা জুয়েল ভূইয়াকে গ্রেপ্তার করা হয়। এর আগে কারাগার থেকে ছিনিয়ে নেয়া ৯ জঙ্গির মধ্যে নারী দুইজনকে ঢাকা থেকে কাউন্টার টেরোরিজম ইউনিট, একজনকে নারায়ণঞ্জের সোনারগাঁও থেকে র‌্যাব এবং অপরজনকে গাজীপুর থেকে গ্রেপ্তার করে নরসিংদী গোয়েন্দা পুলিশ। গ্রেপ্তারকৃত জঙ্গি জুয়েল ভুইয়া শিবপুর উপজেলার কাজিরচর গ্রামের মো. আবুল ভুইয়ার ছেলে।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, স্বাধীনতাবিরোধীরা গেল শুক্রবার কারগারে অগ্নিসংযোগ করেই খান্ত হয়নি। তারা ডিসি অফিস, এসপি অফিস, আদালত পাড়াসহ সরকাররের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে হামলা ও অগ্নিসংযোগের চেষ্টা করে। তারা কারাগার থেকে লুট করা অস্ত্র ও গুলি দিয়ে পুলিশের বিরুদ্ধে যুদ্ধ করেন। নরসিংদী জেলা পুলিশের সদস্যরা জীবনবাজী রেখে তাদের সাথে সম্মুখ যুদ্ধ করে সরকারি সম্পদ ও জানমাল রক্ষা করে।

তিনি আরও বলেন, স্বাধীনতা বিরোধীদের হামলা পুলিশের ৪ সদস্য গুরুতরসহ ৩৩ জন আহত হয়েছে। এর মধ্যে এক পুলিশের মাথায় ৭৫টা সেলাই লেগেছে। একজনের অবস্থা এখনো গুরুতর।

পুলিশ সুপার বলেন, নরসিংদী জেলা কারাগারে হামলার পরপরই লুট হওয়া অস্ত্র উদ্ধারে চিরুনী অভিযানে নামে পুলিশ। মাত্র ৫দিনের ব্যবধানে লুট হওয়া ৮৫টি আগ্নেয়াস্ত্রের মধ্যে ৪৫টি মরণঘাতী আগ্নেয়াস্ত্র উদ্ধর করা হয়। ৪৫টি অস্ত্রের মধ্যে ২০টি চায়না রাইফেল, ১৫টি রাইফেল এবং ১০টি শটগান রয়েছে। ১ হাজার ৯১টি গুলি উদ্ধার করা হয়েছে। পাশাপাশি কারাগারে হামলার ঘটনায় পৃথক ১১টি মামলায় ১৮৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাছাড়া এই পর্যন্ত আইনজীবী সমিতি এবং জেলা পুলিশের সহায়তায় পালিয়ে যাওয়া ৪৮১জন কয়েদি আত্মসমর্পণ করেন।

উল্লেখ্য, গত শুক্রবার বিকেলে নরসিংদী জেলা কারাগারে হামলা চালায় হাজার হাজার বিক্ষোভকারী। ওইসময় তারা কারাগারের প্রধান ফটক ভেঙে জেল সুপার, জেলারের অফিস কক্ষ, পুলিশ ব্যারাকসহ পুরো জেলখানায় অগ্নিসংযোগ করে। পরে তারা অস্ত্রাগার থেকে অস্ত্র গুলি ও খাবার লুট করে নেয়। ওই সময় জেলে থাকা আনসারুল্লাহ বাংলা ভাই জঙ্গি সংগঠনের ৯ সদস্যসহ ৮২৬ জন আসামিকে ছিনিয়ে নেয়। বিকেল সাড়ে ৪টা থেকে শুরু হওয়া ধ্বংসলীলা চলে রাত ১০টা পযর্ন্ত। ওই সময় কারাগারের ভেতরের বিভিন্ন প্রান্তে ভাঙচুর অগ্নিসংযোগ চালায়। ওই সময় কারাগারের গুরুত্বপূর্ণ কাগজপত্র পুড়ে ছাই হয়ে যায়। এদিকে, কারাগার থেকে লুট হওয়া ৮৫টি অস্ত্র সাড়ে ৮ হাজার গুলির মধ্যে ৩৯টি অস্ত্র, ১ হাজার ৮৫ রাউন্ড গুলি উদ্ধার করেছে পুলিশ। একইসাথে লুট হওয়া অস্ত্রের সন্ধানদাতাকে ৫০ হাজার টাকার পুরস্কার দেয়ার ঘোষণা করে বাংলাদেশ পুলিশ।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত