ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

দিনাজপুরে নাশকতায় ক্ষতি ৮৭ লাখ টাকা, ৬ মামলায় আসামি ১৪২১

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১৬:২২

দিনাজপুরে নাশকতায় ক্ষতি ৮৭ লাখ টাকা, ৬ মামলায় আসামি ১৪২১
ছবি: সংগৃহীত

দিনাজপুরে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে নাশকতার ঘটনায় দুর্বৃত্তদের ভাঙচুর ও অগ্নিসংযোগে ৮৭ লাখ ৪ হাজার টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় দায়ের করা ৬টি মামলায় বিএনপি-ছাত্রদল ও জামায়াত-শিবিরের ১০১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১৩২০ জনকে আসামি করা হয়েছে। এসব মামলায় এখন পর্যন্ত ৪৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, কোটা সংস্কার আন্দোলনে গত ১৬ জুলাই হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে নাশকতার মামলায় ৪১ জনকে আসামি করা হয়। ক্ষতির পরিমাণ এক লাখ টাকা দাবি করে এসআই এম এ হান্নান বাদী হয়ে মামলাটি করেন।

এদিকে, ১৬ জুলাই দিনাজপুর সরকারি কলেজে নাশকতার মামলায় তিনজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন মুশেল হক চৌধুরী রক্তিম। সম্পদ ক্ষয়ক্ষতির পরিমাণ দেয়া হয়েছে ৫ লাখ ৪৫ হাজার টাকা।

এছাড়া ১৮ জুলাই দিনাজপুর জেলা আওয়ামী লীগের অফিস ভাঙচুর ও মোটরসাইকেলে অগ্নিসংযোগের ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে। দিনাজপুর জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক মো. মনিরুজ্জামান জুয়েল বাদী হয়ে মামলা দায়ের করেছেন। এ মামলায় ৮০ জন অজ্ঞাতনামার কথা বলা হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ দেয়া হয়েছে ২৫ লাখ ৫ হাজার টাকা।

একই দিন ১৮ জুলাই লিলির মোড়ে নাশকতার ঘটনায় ১৭ জনের নাম উল্লেখসহ ভাঙচুরের ক্ষয়ক্ষতির পরিমাণ এক লাখ টাকা উল্লেখ করা হয়েছে। কোতোয়ালি থানার এসআই মো. মাজেদুল ইসলাম এই মামলাটি করেন।

১৮ জুলাই দিনাজপুর পৌর ও সদর উপজেলা আওয়ামী লীগের অফিসে হামলা ও ভাঙচুর ও ৭টি মোটরসাইকেল পুড়িয়ে দেয়ার ঘটনায় ৪০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ১২০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। পৌর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মকসেদুর রহমান শাহজাদা বাদী হয়ে মামলাটি করেছেন। এ নাশকতার ঘটনায় ক্ষয়ক্ষতি পরিমাণ দেয়া হয়েছে ৫৫ লাখ পঞ্চাশ হাজার টাকা।

অপরদিকে, দিনাজপুর জেলার ঘোড়াঘাট থানায় নাশকতার ঘটনায় এসআই আব্দুল আউয়াল ১৬ জনের নাম উল্লেখ করে একটি মামলা দায়ের করেছেন। তবে সকল মামলার বাদীরা মামলায় বিএনপি-জামায়াত, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও শিবিরের নেতাকর্মীদের দায়ী করে মামলা করেছেন।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত