ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৭ ঘন্টা আগে
শিরোনাম

দুর্বৃত্তদের নাশকতায় বিআরটিএর সব পরিষেবা বন্ধ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ জুলাই ২০২৪, ১৩:২৩

দুর্বৃত্তদের নাশকতায় বিআরটিএর সব পরিষেবা বন্ধ
দুর্বৃত্তদের নাশকতায় বিআরটিএর সব পরিষেবা বন্ধ। ছবি: সংগৃহীত

রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় সারা দেশে যানবাহনের রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স প্রদানসহ এই প্রতিষ্ঠানটির সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

বিআরটিএ চেয়ারম্যান গৌতম চন্দ্র পাল গতকাল বুধবার (২৪ জুলাই) বলেন, সারা দেশে আমাদের সব ধরনের পরিষেবা স্থগিত করা হয়েছে এবং ডেটা সার্ভার পুনরায় চালু না হওয়া পর্যন্ত স্থগিতই থাকবে।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, যানবাহন ও অন্যান্য জিনিসের ক্ষতি ছাড়াও আমাদের ভবন পুড়িয়ে দেয়ায় বিদ্যুৎ ব্যবস্থা পুরোপুরি নষ্ট হয়ে গেছে। এর ফলে আমরা কিছু জরুরি কাজ করার জন্য অফিস প্রাঙ্গণে দুটি তাঁবু টানিয়ে অস্থায়ী অফিস তৈরি করেছি। ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য গঠিত কমিটিও সেখান থেকে তাদের কাজ সম্পন্ন করেছে।

তিনি বলেন, বিআরটিএর সেবা পেতে আরো অনেক সময় লাগবে। গাড়ির তথ্য বিভিন্ন সার্ভারে ব্যাকআপ আছে। তবে কিছু তথ্য না-ও পাওয়া যেতে পারে। প্রধান কার্যালয়ে কেন্দ্রীয় সার্ভার বন্ধ থাকায় সারা দেশে বিআরটিএর সব কার্যক্রম বন্ধ থাকবে।

লাইসেন্স কবে থেকে দেয়া শুরু করা সম্ভব হবে—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বলতে পারছি না। কারণ এটা সার্ভারের ওপর নির্ভর করছে। এই মুহূর্তে কোনো আবেদনও করা যাবে না। বিআরটিএর সমপূর্ণ কার্যক্রম আপাতত বন্ধ।’

বিআরটিএ সদর দপ্তরের ১২টি গাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে। আগুন দেয়া হয়েছে ভবনের নিচে থেকে ষষ্ঠতলা পর্যন্ত।

কর্মকর্তারা জানান, ভবনের পানি সরবরাহ লাইন, কন্ট্রোল রুমের এসি ও জেনারেটর, কম্পিউটার ও অন্যান্য যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত ১৮ জুলাই রাজধানীর বনানী এলাকায় বিআরটিএ সদর দপ্তরে অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়। সেখানেই এসব পরিষেবা সরবরাহের জন্য প্রয়োজনীয় ডেটা সার্ভার ছিল।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত