ঢাকা, শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

রকমারিতে জাফর ইকবালের বই ‘নট অ্যাভেইলেবল’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ১৭:৪৩  
আপডেট :
 ১৭ জুলাই ২০২৪, ১৭:৫০

রকমারিতে জাফর ইকবালের বই ‘নট অ্যাভেইলেবল’
ড. মুহম্মদ জাফর ইকবাল

কোটা সংস্কার আন্দোলন নিয়ে একটি বক্তব্যের পরিপ্রেক্ষিতে শিশু সাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবালের বই বয়কটের ডাক দিয়েছেন শিক্ষার্থীরা। এরপর থেকে দেশের সবচেয়ে বড় অনলাইনভিত্তিক বইয়ের দোকান রকমারি.কমসহ তিনটি প্রতিষ্ঠান বই বিক্রি বন্ধ রেখেছে।

বুধবার (১৭ জুলাই) রকমারিতে জাফর ইকবালের বই (কয়েকটি বাদে) নট অ্যাভেইলেবল দেখা যায়।

একই ইস্যুতে ড. মুহম্মদ জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা দেয় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বই কেনার প্লাটফর্ম ‘বুকস অব বেঙ্গল’।

ফেসবুক পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, ‘অনেকের মতো আমরাও একটা সময় মুহম্মদ জাফর ইকবালের লেখা পড়ে বড় হয়েছি। অনেকের মতো আমাদের মধ্যে মুক্তিযুদ্ধের প্রতি আগ্রহ তৈরি করেছিলেন তিনি। কিন্তু আজ কোটা আন্দোলন নিয়ে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে উনি যে ধরনের বক্তব্য প্রদান করেছেন, সেটি কোনোভাবেই আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।’

এছাড়া প্রগতি বইঘরও ড. মুহম্মদ জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, জাফর ইকবালের লেখা দুই পাতার একটি চিঠির একাংশ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এতে তিনি লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আমার বিশ্ববিদ্যালয়, আমার প্রিয় বিশ্ববিদ্যালয়। তবে আমি মনে হয়, আর কোনোদিন এই বিশ্ববিদ্যালয়ে যেতে চাইব না। ছাত্রছাত্রীদের দেখলেই মনে হবে, এরাই হয়ত সেই ‘রাজাকার’। আর যে কয়দিন বেঁচে আছি, আমি কোনো রাজাকারের মুখ দেখতে চাই না। একটাই তো জীবন, সেই জীবনে আবার কেন নতুন করে রাজাকারদের দেখতে হবে?

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত