ঢাকা, মঙ্গলবার, ২৭ আগস্ট ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

বন্ধ হচ্ছে বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ১৩:৩৮  
আপডেট :
 ১৭ জুলাই ২০২৪, ১৩:৪১

বন্ধ হচ্ছে বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

চলমান কোটা সংস্কার আন্দোলনের মধ্যে সংঘটিত সহিংসতার ঘটনার জেরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হচ্ছে। ইতিমধ্যে ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথ, রাজশাহী, কুমিল্লা, খুলনাসহ আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিজ নিজ আবাসিক হল ছাড়তে বিভিন্ন সময়সীমা বেঁধে দিচ্ছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনগুলো।

চলমান কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থী ও ছাত্রলীগের মধ্যে দফায় দফায় সংঘর্ষের জেরে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বুধবার (১৭ জুলাই) থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলের শিক্ষার্থীদের আজ সন্ধ্যা ৬টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার দিকে বিজিবির পাহারায় এক জরুরি সভায় বসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবিতে) সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেট। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের কার্যালয়ে এ সভা শুরু হয়। এ সময় তার কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক বিজিবি সদস্যদের সতর্ক অবস্থানে দেখা যায়।

তবে দীর্ঘ দেড় ঘণ্টার মতো বৈঠক করেও কোনো সিদ্ধান্তে আসতে পারেননি সিন্ডিকেট সদস্যরা। পরে দুপুর ১২টার দিকে উপাচার্যের বাসভনে আবারও বৈঠক করেন তারা। সেখান থেকে এসব সিদ্ধান্ত আসে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বুধবার (১৭ জুলাই) থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীদের আজ বিকেল ৪টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে দুপুর ১২টার দিকে এক অফিস আদেশে বিষয়টি জানানো হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, গত ১৪, ১৫ ও ১৬ জুলাই কোটা (সংস্কার) আন্দোলনের কারণে সংঘটিত বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হলো। তবে বিশ্ববিদ্যালয়ের অফিস যথারীতি খোলা থাকবে।

এতে আরও বলা হয়েছে, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে আজ ১৭ জুলাই বিকেল ৪টার মধ্যে আবাসিক হল ত্যাগের নির্দেশ দেয়া হলো।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের শিক্ষার্থীদের বিকেল ৪টার মধ্যে হল ত্যাগ করা আর নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়াও সকল শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে প্রশাসনিক কার্যক্রম চলমান থাকবে।

বুধবার (১৭ জুলাই) উপাচার্যের কনফারেন্স রুমে এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয় বলে নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। তিনি বলেন, আজ বিকেল ৪টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগ করতে হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম চলবে বলে নিশ্চিত করেন তিনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বুধবার (১৭ জুলাই) থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলের শিক্ষার্থীদের আজ দুপুর ১২টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। পরে রাত একটার দিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডে স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়

অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে খুলনা বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে বুধবার (১৭ জুলাই) বিকাল পাঁচটার মধ্যে ছেলেদের এবং আগামীকাল সকাল সাড়ে দশটার মধ্যে মেয়েদের হলত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কোটা সংস্কার নিয়ে চলমান পরিস্থিতিতে ইউজিসির নির্দেশনা মোতাবেক ৯৮তম জরুরি সিন্ডিকেট সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি হলে অবস্থানরত শিক্ষার্থীদের বিকেল ৫টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিয়েছে হল প্রশাসন।

বুধবার (১৭ জুলাই) সিন্ডিকেট সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। তিনি বলেন, ‘উদ্ভূত পরিস্থিতির কারণে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো আমরা সিন্ডিকেট মিটিং ডেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করছি। আজকে বিকাল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে হবে।’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

চলমান উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের শিক্ষাকার্যক্রম বন্ধসহ সব আবাসিক হল বন্ধের ঘোষণা দিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার (১৭ জুলাই) বিকেল ৩টার মধ্যে সকল আবাসিক শিক্ষার্থীকে হল ছাড়ার নির্দেশনা দেয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন কাজ চলমান থাকায় অফিস খোলা থাকবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ ও নিহতের ঘটনা ঘটেছে। ফলে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনায় রেখে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বন্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৭ জুলাই) সকাল সাড়ে ১০টায় ২৬৪তম জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সভাশেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান এসব তথ্য নিশ্চিত করেছেন।

রেজিস্ট্রার দপ্তর সূত্র জানায়, দেশের বিভিন্ন শিক্ষাঙ্গনে উদ্ভুত অনভিপ্রেত পরিস্থিতি পর্যালোচনা করে শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার স্বার্থে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। বুধবার (১৭ জুলাই) দুপুর ১টার মধ্যে ছাত্রদের এবং বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের হল বন্ধ করা হয়েছে। বুধবার (১৭ জুলাই) বিকেল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার সকাল ১০ টায় শেকৃবি উপাচার্যের ক্ষমতাবলে অনুষ্ঠিত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর আগে মঙ্গলবার (১৬ জুলাই) অনির্দিষ্টকালের জন্য সব ধরনের বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মঙ্গলবার রাতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত