ঢাকা, মঙ্গলবার, ২৭ আগস্ট ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাবি প্রক্টরিয়াল কমিটির ৫ নির্দেশনা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ১৯:২০

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাবি প্রক্টরিয়াল কমিটির ৫ নির্দেশনা
পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাবি প্রক্টরিয়াল কমিটির ৫ নির্দেশনা। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণ ও শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ বজায় রাখার জন্য শিক্ষার্থীদের ৫ নির্দেশনা দিয়েছে ঢাবির প্রক্টরিয়াল কমিটির।

মঙ্গলবার (১৬ জুলাই) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল কমিটির এক জরুরি সভা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয়ের শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ বজায় রাখার জন্য কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরমধ্যে রয়েছে–

আজ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ এবং শিক্ষার্থীদের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখার নির্দেশ দেয়া যাচ্ছে।

ক্যাম্পাসে সন্দেহজনক কাউকে চিহ্নিত করা গেলে সে ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার পরামর্শ দেয়া হলো।

শিক্ষার্থীদের সমাবেশে কোন ধরনের অস্ত্রশস্ত্র, যেমন- লাঠিসোটা, ইট, আগ্নেয়াস্ত্র ইত্যাদি বহন করা নিষিদ্ধ।

সকলকে নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার নির্দেশনা দেয়া হচ্ছে এবং কেউ নাশকতামূলক কাজে জড়িত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে যে কোনো ধরনের গুজব ছড়ানো এবং উল্কানিমূলক বক্তব্য প্রদান থেকে বিরত থাকার জন্য সকলকে অনুরোধ করা হলো।

সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা এবং শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। এতে উপস্থিত ছিলেন, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাহার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং প্রক্টরিয়াল কমিটির সদস্যবৃন্দ।

বাংলাদেশ জার্নাল/এএইচ/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত