ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৮ ঘন্টা আগে
শিরোনাম

চবিতে মধ্যরাতের বিক্ষোভ: ককটেল বিস্ফোরণ, আহত ৩

  প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুলাই ২০২৪, ০৭:৫৫

চবিতে মধ্যরাতের বিক্ষোভ: ককটেল বিস্ফোরণ, আহত ৩
চবিতে মধ্যরাতের বিক্ষোভ ককটেল বিস্ফোরণ, আহত ৩। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মতো মধ্যরাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও (চবি) বিক্ষোভ করছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় আন্দোলনকারী তিনজন শিক্ষার্থীকে বেধড়ক মারধরের অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের উপগ্রুপ সিএফসি ও সিক্সটি নাইনের কর্মীদের বিরুদ্ধে।

রোববার (১৪ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট এলাকায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সাড়া দিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিলে নামলে এই ঘটনা ঘটে। মারধরের শিকার একজন ছাত্রের নাম সুমন। তিনি বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।

আন্দোলনকারীরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে তারা চরম ক্ষুব্ধ। এর প্রতিবাদ জানাতেই তারা বিক্ষোভ মিছিল করার সময় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদেরকে হামলা করে ছত্রভঙ্গ করে দেয়।

মুক্তিযোদ্ধার নাতি ও চবির বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সহ-সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেন, প্রধানমন্ত্রী আজকে যে কথাটা বলেছেন সেখানে যেটা মিন করা হয়েছে, তাতে বুঝা যায় মুক্তিযোদ্ধা কোটা ছাড়া সবাই রাজাকার। এই বক্তব্যের প্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় করে আমরা প্রায় সাড়ে ১১টার দিকে জিরো পয়েন্টে গেছি। মিছিলের এক পর্যায়ে ছাত্রলীগের অতর্কিত হামলা চালায় এবং এতে দুই-তিন জন আহত হয়। তারপরে আমরা সবাই ছত্রভঙ্গ হয়ে যাই।

প্রসঙ্গত, রোববার বিকেলে চীন সফর নিয়ে গণভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা নিয়ে প্রশ্ন তোলায় কঠোর সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বীর মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে তাদের এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধাদের নাতি-পুতিরা চাকরি পাবে না তো কি রাজাকারের নাতি-পুতিরা চাকরি পাবে? এটি দেশবাসীর কাছে আমার প্রশ্ন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত