ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ট্রেনেকাটা পড়ে ৫ জনের মৃত্যু নিয়ে ধোঁয়াশা, ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ

  নরসিংদী প্রতিনিধি

প্রকাশ : ০৮ জুলাই ২০২৪, ১৯:০৭  
আপডেট :
 ০৮ জুলাই ২০২৪, ১৯:৪৮

ট্রেনেকাটা পড়ে ৫ জনের মৃত্যু নিয়ে ধোঁয়াশা, ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ
ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যুর খবর পেয়ে রেল পুলিশ, পিবিআই পুলিশ, সিআইডি পুলিশ, রায়পুরা ও জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে এসে মৃত্যুর কারণ অনুসন্ধানে কাজ শুরু করেছেন। ছবি: প্রতিনিধি

নরসিংদীর রায়পুরায় পৃথক ট্রেনে কাটা পড়ে ছয় জনের মৃত্যু হয়েছে। সোমবার ভোর সাড়ে ৫টার দিকে চট্রগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী মেইল ট্রেনে কাটা পড়ে ৫ জন ও পৌনে ১২টার দিকে কালনী এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে আরও একজনসহ মোট ৬ জনের মৃত্যু হয়। রায়পুরা উপজেলার মেথিকান্দার রেলগেট এলাকায় দুই কিলোমিটার অদূরে পলাশতলী ইউনিয়নের খাকচর কমলপুর এলাকায় এ ঘটনা ঘটে।

ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যুর খবর পেয়ে রেল পুলিশ, পিবিআই পুলিশ, সিআইডি পুলিশ, রায়পুরা ও জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে এসে মৃত্যুর কারণ অনুসন্ধানে কাজ শুরু করেছেন। বিকেল ৬টা পর্যন্ত নিহতদের পরিচয় নিশ্চিত করেতে পারেনি পুলিশ। এদিকে লাশের পরিচয় শনাক্ত করতে মরদেহের ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। নিহত সকলেই পুরুষ। তাদের বয়স আনুমানিক ১৫ থেকে ২৫ এর মধ্যে হবে বলে জানিয়েছেন রেলওয়ে কর্তৃপক্ষ। সবগুলো মরদেহ কাছাকাছি হওয়ায় মৃত্যুর কারণ নিয়ে জনমনে রহস্যের সৃষ্টি হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৮টার দিকে রায়পুরা উপজেলার মেথিকান্দার রেলগেট এলাকায় পলাশতলী ইউনিয়নের কমলপুরে রেল লাইনের পাশে ছিন্নবিচ্ছিন্ন ৫টি মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা। পরে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। রেল পুলিশ, পিবিআই পুলিশ, রায়পুরা ও জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে এসে নিহতদের মরদেহ উদ্ধারে কাজ শুরু করেন। একইসাথে মৃত্যুর কারণ অনুসন্ধানে তদন্ত কাজ শুরু করেন। তবে কি কারণে বা কিভাবে এই ঘটনা ঘটেছে তা নিশ্চিত করতে পারেনি রেল পুলিশ ও রেল কর্তৃপক্ষ।

অন্যদিকে, দুপুর পৌনে ১২টার দিকে উৎসুক এক ব্যক্তি ৫ জন নিহতের খবরে ঘটনাস্থলে যাওয়ার সময় মেথিকান্দার রেলগেট এলাকায় ঢাকা থেকে সিলেটগামী কালনী এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে ঘটনাস্থলেই মারা যান।

স্থানীয় লোকজন,পুলিশ ও রেল কর্তৃপক্ষের লোকজনের সাথে কথা বলা হলেও ৫ জন মৃত্যুর কারণ জানা যায়নি। সর্বশেষ স্টেশনে থাকা সিসি টিভির ফুটেজ পর্যালোচনা করা হয়। ভোরে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী মেইল ট্রেনটি মেতিকান্দা স্টেশন অতিক্রম করার সময় সিসি টিভির ফুটেজে দেখা যায়, ট্রেনটির ছাদে কয়েকজন যাত্রী ছিল। এই যাত্রীরাই কি মারা গেছেন কিনা সেটি নিশ্চিত হতে পারেনি রেলওয়ে কর্তৃপক্ষ।

অন্যদিকে, কোনো পক্ষ তাদের হত্যার পর লাশ রেল লাইনে ফেলে গেছে কিনা সেটিও খতিয়ে দেখছে পুলিশ। ট্রেনের ছাদ থেকে পড়ে মৃত্যু হয়েছে কিনা সেটিও তদন্ত করা হচ্ছে।

স্থানীয় প্রতক্ষ্যদর্শী দেলোয়ার হোসেন বলেন, সকালে রেল লাইনের পাশে লোকজনের ভিড় দেখে এগিয়ে আসি। এসে দেখি রেল লাইনে মানুষের শরীরের বিচ্ছিন্ন কিছু অংশ ও রক্ত। একটু সামনে এগুতেই একটি মরদেহ দেখা যায়। পরে আরও একটু সামনে গেলে আরও ৪টি লাশ দেখা যায়। তিনি বলেন, এটি পারাপারের জন্য কোন রাস্তা নয়। তাই এই মৃত্যু রহস্যজনক মনে হচ্ছে।

এলাকাবাসী আমিনুল ইসলাম বলেন, ৫ জন লোক মারা গেছে শুনে এখানে দেখতে এসেছি। যে জায়গাটিতে মারা গেছে। এটি চলাচলের রাস্তা নয়। এমনকি তারা এলাকার লোকও নয়। তারা কিভাবে এখানে এসেছে একমাত্র আল্লাহই বলতে পারবে।

নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. শহীদুল্লাহ সাংবাদিকদের বলেন, ‘আমরা ঘটনাস্থলে এসে ছড়িয়ে-ছিটিয়ে থাকা শরীরগুলো একত্র করেছি। এরপরই পরিচয় শনাক্তের জন্য নরসিংদীর পিবিআই সদস্যদের খবর জানিয়েছি। বেলা সাড়ে ১১টায় তারা ঘটনাস্থলে এসে লাশ শনাক্তের প্রক্রিয়া শুরু করেছে।

মেথিকান্দা স্টেশনের স্টেশনমাস্টার আশরাফ আলী বলেন, তারা ট্রেনের ছাদ থেকে পিছলে পড়ে কাটা পড়েছেন, নাকি রেললাইনে বসে থাকা অবস্থায় কাটা পড়েছেন, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে নিহত ব্যক্তিরা স্থানীয় কেউ নন বলে জানা গেছে। লাশ উদ্ধারের আগে ওই রেললাইন দিয়ে আরও তিনটি ট্রেন চলাচল করেছে।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শনে আসেন রেলওয়ের ঢাকা জেলার পুলিশ সুপার আনোয়ার হোসেন। এসময় তিনি বলেন, নিহত ব্যক্তিদের লাশের পরিচয় শনাক্তের চেষ্টা চালাচ্ছে পিবিআই। তাদের ফিঙ্গার প্রিন্ট সংগ্রহ করা হয়েছে। তাছাড়া লাশের সুরতহাল করা হয়েছে। সকল প্রক্রিয়া শেষে ময়নাতদন্তের জন্য লাশ মর্গে পাঠানো হয়েছে। তবে ঠিক কীভাবে এই পাঁচজন ট্রেনে কাটা পড়লেন বা মারা গেছেন তা তদন্ত করে এর কারণ অনুসন্ধান চলছে। নিহতেদের ছবি দেখে লাশ শনাক্ত করতে পারলে রেলওয়ে বিভাগের সাথে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন এই কর্মকর্তা।

এদিকে, ৫ জন নিহতের খবরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেলওয়ের ঢাকা জেলার পুলিশ সুপার আনোয়ার হোসেন, নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) অনির্বাণ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সামসুল আরেফীন, রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইকবাল হাসান, সহকারী কমিশনার (ভূমি) শফিকুল ইসলাম, রায়পুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাফায়েত হোসেন ও ভৈরব রেলওয়ে থানার ওসি আব্দুল আলীম।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত