ঢাকা, রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

শিশু নিখোঁজ সংক্রান্ত ফেসবুক পোস্ট আসলে গুজব: পুলিশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুলাই ২০২৪, ২২:১৫

শিশু নিখোঁজ সংক্রান্ত ফেসবুক পোস্ট আসলে গুজব: পুলিশ
ছবি: সংগৃহীত

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ড. খ. মহিদ উদ্দিন জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া ‘৩৫ শিশু নিখোঁজ’ এর মতো কোনো তথ্য নেই। প্রতিমাসে স্বাভাবিক নিখোঁজ থাকে, তবে চোখে পড়ার মতো না।

রোববার (৭ জুলাই) সংবাদমাধ্যমকে এসব কথা বলেন তিনি। ‘ব্রেকিং নিউজ! গত ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকাসহ চট্টগ্রামে ৩৫টি বাচ্চা নিখোঁজ। সতর্ক থাকুন।’ কিংবা ‘গত ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকাসহ চট্টগ্রামে ৩৫ বাচ্চা নিখোঁজ’–ফেসবুকে ঘুরে বেড়ানো এমন অসংখ্য পোস্ট নিয়ে প্রশ্ন করা হলে তিনি এমন মন্তব্য করেন।

ড. খ. মহিদ উদ্দিন বলেন, এটি গুজবও হতে পারে। কারা গুজব ছড়াচ্ছে তা খতিয়ে দেখা হবে। না জেনে কোনো কিছু সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা থেকে বিরত থাকারও আহ্বান জানান পুলিশের এই কর্মকর্তা।

এদিকে, বেশ কয়েকটি বড় বড় ফেসবুক পেজ ও গ্রুপে ঘুরে বেড়াচ্ছে ‘গত ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকাসহ চট্টগ্রামে ৩৫ বাচ্চা নিখোঁজ’-এর অসংখ্য পোস্ট। এসব নিখোঁজ সংবাদে জনমনে সৃষ্টি হয়েছে আতঙ্ক। চিন্তায় রয়েছেন অভিভাবকরা। শিশু-কিশোর হারানোর তথ্য ফেসবুকের যেসব গ্রুপ ও ব্যক্তিগত আইডি থেকে ছড়ানো হয়েছে তার বেশিরভাগই চট্টগ্রাম ও কক্সবাজার জেলাকেন্দ্রিক।

খোঁজ নিয়ে জানা গেছে, একের পর এক শিশু নিখোঁজের এমন ঘটনা অনেকাংশেই ভিত্তিহীন ও অসত্য। যারা হারিয়ে গেছে বলে পোস্ট দেয়া হয়েছিল, পরে তাদের অনেককেই খুঁজে পাওয়া গেছে। সেটি পরে আর জানানো হচ্ছে না। নিখোঁজের সত্যতা যাচাই না করেই পোস্ট শেয়ার দিচ্ছেন নেটিজেনরা।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত