ঢাকা, শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

অতি বৃষ্টি-পাহাড়ি ঢল

বগুড়ায় রাস্তাঘাট, চরাঞ্চলসহ শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১৭:৫৩

বগুড়ায় রাস্তাঘাট, চরাঞ্চলসহ শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত
পাহাড়ি ঢল ও অতি বৃষ্টির কারণে বগুড়ায় যমুনা নদীর পানি বেড়েছে। ফলে ফসলি জমি, রাস্তাঘাটসহ চরাঞ্চল প্লাবিত হয়েছে। ছবি: প্রতিনিধি

উত্তরাঞ্চলে পাহাড়ি ঢল ও অতি বৃষ্টির কারণে বগুড়ায় যমুনা নদীর পানি বেড়ে ৫৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ২৪ ঘণ্টায় পানি বেড়েছে ১০ সেন্টিমিটার। বন্যার পানিতে তলিয়ে গেছে ৮২১ হেক্টর ফসলি জমি। এছাড়াও রাস্তাঘাটসহ চরাঞ্চল প্লাবিত হয়েছে। শনিবার দুপুর ২টা পর্যন্ত পানি বৃদ্ধি অব্যাহত ছিল।

শুক্রবার বিকেল পর্যন্ত যমুনা নদীর পানির উচ্চতা ১৬ দশমিক ২৫ মিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৫৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

অপরদিকে, তিন উপজেলার ৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে পানি প্রবেশ করেছে। সারিয়াকান্দিতে ৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দুটি মাধ্যমিক বিদ্যালয়, সোনাতলায় ৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসা এবং ধুনটে ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আলহাজ নাজমুল হক বলেন, সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলায় যমুনার পানি শনিবার দুপুরে বিপৎসীমার ৫৯ সেন্টিমিটার উপরে প্রবাহিত হয়েছে। পানি বৃদ্ধির কারণে এসব উপজেলার চরগুলোর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সারিয়াকান্দি উপজেলার কর্নিবাড়ি, কামালপুর, হাটশেরপুর, ফুলবাড়ি ও চালুয়াবাড়ি ইউনিয়নের চরাঞ্চলের নিচু জায়গা ও ফসলি জমি তলিয়ে গেছে। তবে দুই এক দিনের মধ্যে পানি কমতে শুরু করবে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, পানি বৃদ্ধি পেলেও যমুনা তীরের ৪৫ কিলোমিটার দীর্ঘ বন্যা নিয়ন্ত্রণ বাঁধে এখনো কোনো ঝুঁকি দেখা দেয়নি। যমুনার ৬টি পয়েন্টে নদী ভাঙন দেখা দিয়েছে। এরমধ্যে ইছামারা অংশে ভাঙন প্রবল হয়ে দেখা দিয়েছে। সেখানে নদী থেকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের দূরত্ব মাত্র ৩০০ মিটার। ঝুঁকিপূর্ণ ওই এলাকা রক্ষায় কাজ করা হচ্ছে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মতলুবুর রহমান বলেন, যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার বিস্তীর্ণ এলাকা তলিয়ে গেছে। সারিয়াকান্দিতে ৫৬০ হেক্টর এবং সোনাতলা উপজেলায় ২৬১ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। এসব জমিতে পাট, ভুট্টা ও সবজি চাষ করা হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত