ঢাকা, সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

সিরাজগঞ্জে বিপৎসীমার ওপরে যমুনার পানি

  প্রতিনিধি

প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ১১:১৬

সিরাজগঞ্জে বিপৎসীমার ওপরে যমুনার পানি
সিরাজগঞ্জে বিপৎসীমার ওপরে যমুনার পানি। ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে। যমুনা নদীর পানি দ্রুত বাড়ছে। ইতোমধ্যে নদীর হার্ড পয়েন্টে পানি বিপৎসীমার উপরে পৌঁছেছে।

গেল ১২ ঘণ্টায় সিরাজগঞ্জের দুইটি পয়েন্টে যমুনার পানি ১৫ ও ২০ সেন্টিমিটার বেড়ে সিরাজগঞ্জ শহর পয়েন্টে বিপৎসীমার ৩৮ ও কাজিপুর পয়েন্টে ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ছাড়া যমুনায় পানি বৃদ্ধির ফলে জেলার সকল নদ-নদীর পানিও বাড়ছে। পাশাপাশি পানি বাড়ছে বিলেও। এতে প্রতিদিনই নিম্নাঞ্চলের নতুন নতুন এলাকা তলিয়ে যেতে শুরু করেছে।

একইসঙ্গে বসতবাড়ি, রাস্তাঘাট ও ফসলি জমিতে পানি ওঠায় নষ্ট হচ্ছে কৃষকের শাকসবজি, বীজতলা ও রোপা আমন ধানসহ বিভিন্ন ফসল। পাশাপাশি জেলার কয়েকটি অংশে যমুনার পাড়ে রয়েছে তীব্র ভাঙন।

শুক্রবার (৫ জুলাই) সকালে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী রঞ্জিত কুমার সরকার জানান, আজ সকাল ৬টায় সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ২৮ মিটার। গত ১২ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১২ দশমিক ৯০ মিটার)। অপরদিকে, কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ১২ মিটার। এই পয়েন্টে ১২ ঘণ্টায় ২০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪.৮০ মিটার)।

রঞ্জিত কুমার সরকার আরও বলেন, পানি বাড়লেও এই মুহূর্তে ভারী বন্যার আশঙ্কা নেই। উজানের পাহাড়ি ঢল ও বৃষ্টির কারণে পানি বাড়ছে। আগামী ৮ জুলাই পর্যন্ত পানি বাড়বে, তারপর কমার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া ভাঙনকবলিত এলাকায় ভাঙন রোধে জিও টিউব ফেলা হচ্ছে।

সিরাজগঞ্জ ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আক্তারুজ্জামান বলেন, বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সিরাজগঞ্জের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি আজ জরুরি সভা ডেকেছে। বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণে কাজ চলছে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত