ঢাকা, রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

সর্বজনীন পেনশন স্কিমে উদ্বুদ্ধ করতে ওয়েবসাইট উদ্বোধন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ১৯:২৯

সর্বজনীন পেনশন স্কিমে উদ্বুদ্ধ করতে ওয়েবসাইট উদ্বোধন
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করতে তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের প্রয়োজনীয়তা রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৪ জুলাই) অর্থ বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইটের (www.npa.gov.bd) উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে যে তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরি করা হয়েছে, তা দেখে সন্তোষ প্রকাশ করেন। সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধ করতে এ ধরনের তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের প্রয়োজনীয়তা ও হালনাগাদ তথ্য পরিবেশনের ওপর অর্থমন্ত্রী গুরুত্ব আরোপ করেন।

দেশব্যাপী সর্বজনীন পেনশন স্কিমের কার্যক্রমে আরও বেশি জনগণকে সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, জাতীয় পেনশন কর্তৃপক্ষ ডিজিটাল মাধ্যম ও ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করার পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করতে নতুন নতুন উদ্যোগ নেবে।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান অর্থমন্ত্রী ও অর্থ প্রতিমন্ত্রীকে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। মন্ত্রী ও প্রতিমন্ত্রী যে দিকনির্দেশনা দিয়েছেন, সেই নির্দেশনা জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রতিপালনে সচেষ্ট থাকবে বলে সভাকে অবহিত করেন।

সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ আইটি প্ল্যাটফর্মে তৈরি। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেওয়াসহ সম্পূর্ণ ব্যবস্থা www.upension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে সম্পন্ন করতে হয়। ২০২৩ সালের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর এই ওয়েব প্ল্যাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে, যা এখনও চলমান আছে।

অর্থ বিভাগের অধীনস্ত নতুন দপ্তর হিসেবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের জনবল, দৈনন্দিন কার্যক্রম, ট্রেন্ডার নোটিশ, APA, কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের A2I এর সঙ্গে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে, তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট www.npa.gov.bd তৈরি করা হয়।

ওয়েবসাইটটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তৈরি করা হয়েছে। ওয়েবসাইটির মাধ্যমে দেশে বিদেশে বসবাসকারী যে কেউ সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। এ ওয়েবসাইট থেকে সরাসরি নিবন্ধনের জন্য www.upension.gov.bd তে লগইন করতে পারবেন। উদ্যোগটি বিপুলসংখ্যক জনগোষ্ঠীর কাছে সর্বজনীন পেনশন স্কিমের বার্তা পৌঁছাতে সক্ষম হবে।

বাংলাদেশ জার্নাল/এসবিটি

  • সর্বশেষ
  • পঠিত